shono
Advertisement

‘CPEC’প্রকল্পে আঘাত হানতে তৈরি ‘RAW’, অভিযোগ পাকিস্তানের 

ভারতীয় গোয়েন্দা সংস্থার জুজুতে ভিরমি খাওয়ার জোগাড় পাকিস্তানের। The post ‘CPEC’ প্রকল্পে আঘাত হানতে তৈরি ‘RAW’, অভিযোগ পাকিস্তানের  appeared first on Sangbad Pratidin.
Posted: 05:00 PM Nov 15, 2017Updated: 12:53 PM Sep 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের বুকে ১৯৭১-এর দগদগে ঘা আজও মিলিয়ে যায়নি। যুদ্ধে কোণঠাসা হয়ে কার্যত ভারতীয় সেনাপ্রধান স্যাম মানেকশোর পায়ে পড়ে নিজের ও ৯০ হাজার পাক সেনার প্রাণ রক্ষা করেছিলেন পাক সেনানায়ক এ কে নিয়াজি। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর বলিদানের কথা সর্বজনবিদিত। কিন্তু নেপথ্যে থেকে কলকাঠি নেড়েছিল ভারতের ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’ বা ‘র’। এবার ফের ‘র’-এর জুজু দেখে ভিরমি খাওয়ার জোগাড় পাকিস্তানের।

Advertisement

[মোদি-ট্রাম্পের ‘চতুর্ভুজে’ বন্দি হতে চলেছে ‘ড্রাগন’]

‘পরমবন্ধু’ চিনের ‘OBR’ প্রকল্পের অন্তর্গত ‘CPEC’ বা ‘চিন-পাকিস্তান ইকোনমিক করিডর’ নিয়ে দারুন উৎফুল্ল ইসলামাবাদ। তারা বলছে এতে  দারুন লাভবান হবে পাক অর্থনীতি। তবে পাকিস্তানের উন্নয়নে নাকি বাধা হয়ে দাঁড়িয়েছে ভারত। কয়েক বিলিয়ন ডলারের ‘CPEC’প্রকল্পটিকে ধ্বংস করতে উঠেপড়ে লেগেছে ভারত। ওই রুটে নাশকতা চালাতে নির্দেশ দেওয়া হয়েছে ‘র’কে। এমনটাই অভিযোগ জানিয়েছেন, পাকিস্তানের শীর্ষ সেনা আধিকারিক জেনারেল জুবেইর মেহমুদ হায়াত। পাকিস্তানের ‘জয়েন্ট চিফ অফ স্টাফ কমিটি’-র চেয়ারম্যান জেনারেল হায়াত। তাঁর দাবি, শুধুমাত্র ‘CPEC’ প্রকল্পে বাধা দিতে একটি বিশেষ স্কোয়াড তৈরি করেছে ‘র’। এরজন্য প্রায় ৫০০ মিলিয়ন ডলার খরচ করা হয়েছে। নাশকতা চালানোর জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে ওই দলের সদস্যদের। উল্লেখ্য, ‘CPEC’ প্রকল্পের অন্তর্গত চিনের জিনজিয়াং থেকে পাকিস্তানের কাশগর পর্যন্ত সড়ক তৈরি করা হয়েছে। ওই সড়কের একটি অংশ পাক-অধিকৃত কাশ্মীরে উপর দিয়ে গিয়েছে। ফলে এর তীব্র বিরোধিতা করছে ভারত।

সম্প্রতি, ওই অর্থনৈতিক করিডরে একাধিক হামলা চালায় সন্ত্রাসবাদীরা। ইসলামাবাদের  দাবি, হামলার নেপথ্যে রয়েছে ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’। তবে পাকিস্তানের দাবি নস্যাৎ করেছে মার্কিন রিপোর্টে। মার্কিন প্রশাসনের দাবি তেহরিক-ই-তালিবান, লস্কর-ই-জংভি, আল কায়দা’র মতো জেহাদি সংগঠনগুলির জন্য ‘সফ্ট টার্গেট’ ‘CPEC’। তবে সন্ত্রাসের চারণভূমিতে পরিণত হলেও ভারতকেই দায়ী করছে পাকিস্তান। পাক জেনারেল মেহমুদ হায়াত অভিযোগ জানান, বালোচ বিদ্রোহী ও তালিবানকে মদত দিচ্ছে নয়াদিল্লি। এর ফল ভোগ করতে হবে ভারতকে। ফের পারমাণবিক অস্ত্রের আস্ফালন করেন হায়াত। তাঁর হুঙ্কার, ভারতকে টেক্কা দিতে পাক সেনার হাতে রয়েছে পারমাণবিক অস্ত্র। প্রয়োজনে ওই অস্ত্রগুলির ব্যবহারে পিছপা হবে না তারা।

[দিল্লির হাওয়া বিষিয়ে তুলছে পাকিস্তান, চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের]

The post ‘CPEC’ প্রকল্পে আঘাত হানতে তৈরি ‘RAW’, অভিযোগ পাকিস্তানের  appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement