shono
Advertisement

পারমাণবিক হামলায় সক্ষম পৃথ্বী ২-এর সফল উৎক্ষেপণ

ওড়িশার চাঁদিপুর থেকে পারমাণবিক বোমা পরিবহণে সক্ষম পৃথ্বী ২ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত। The post পারমাণবিক হামলায় সক্ষম পৃথ্বী ২-এর সফল উৎক্ষেপণ appeared first on Sangbad Pratidin.
Posted: 06:59 PM May 18, 2016Updated: 01:30 PM May 18, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওড়িশার চাঁদিপুর থেকে পারমাণবিক বোমা পরিবহণে সক্ষম পৃথ্বী ২ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত। বুধবার ভারতীয় সেনাবাহিনী ও ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীরা মাঝারি পাল্লার ভূমি থেকে ভূমি ক্ষেপণাস্ত্র পৃথ্বী ২-এর সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেন।

Advertisement

৩৫০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পৃথ্বী ২। ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (আইটিআর) থেকে আজ সকাল ৯টা ৪০মিনিট নাগাদ ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ করা হয়৷ সম্পূর্ণ ভারতীয় মৌলিক প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রটির আগেও পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছিল। তবে সেবার সেনাবাহিনীকে এই উৎক্ষেপণের সঙ্গে যুক্ত করা হয়নি। এবার পুরোপুরি সামরিক সজ্জায় ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ করা হল।

পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি ৫০০ থেকে এক হাজার কিলো পর্যন্ত ‘ওয়ারহেড’ বহন করতে পারে। পরীক্ষাটি ভারতীয় স্থলসেনার স্ট্র্যাটেজিক ফোর্সেস কম্যান্ডের নেতৃত্বে হয়েছে বলে জানা গিয়েছে।

 

The post পারমাণবিক হামলায় সক্ষম পৃথ্বী ২-এর সফল উৎক্ষেপণ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement