shono
Advertisement

কাশ্মীরে বেনজির সেনা কার্যকলাপ, মিসাইল উৎক্ষেপণ করে জল্পনা বাড়াল  ভারত

তবে কি যুদ্ধের  জন্য তৈরি হচ্ছে ভারত? The post কাশ্মীরে বেনজির সেনা কার্যকলাপ, মিসাইল উৎক্ষেপণ করে জল্পনা বাড়াল  ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 10:04 AM Aug 05, 2019Updated: 10:22 AM Aug 05, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর নিয়ে জল্পনার মধ্যেই ফের ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক সফল নিক্ষেপ করল ভারত। রবিবার ওড়িশার চাঁদিপুরের কাছে পরীক্ষামূলকভাবে নিক্ষেপ করা হল সব আবহাওয়ায় আঘাত হানতে সক্ষম কুইক রিঅ্যাকশন মিসাইল। যা ভূমি থেকে আকাশের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। ভারতীয় সেনা বাহিনীর জন্য বিশেষ এই ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।  রবিবার  সকাল ১১টা ৫ মিনিটে ওড়িশার চাঁদিপুরের উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। আকারে ছোট এই ক্ষেপণাস্ত্রটিতে বিশেষ ধরনের বৈদ্যুতিন সেন্সর বসানো রয়েছে, যার সাহায্যে রেডারকেও ফাঁকি দেওয়ার ক্ষমতা রয়েছে এই মিসাইলটির।

Advertisement

[আরও পড়ুন: কাশ্মীরে জইশ জঙ্গিদের অনুপ্রবেশের খবরে জারি চরম সতর্কতা]

জম্মু ও কাশ্মীরে বেনজির সেনা কার্যকলাপের মধ্যে এই উৎক্ষেপণ আরও জল্পনা বাড়িয়েছে। বেনজিরভাবে বিগত কয়েকদিনে প্রায় ৩৫ হাজার অতিরিক্ত আধাসেনা মোতায়েন করা হয়েছে সন্ত্রাস জর্জরিত রাজ্যটিতে।  তবে কি যুদ্ধের  জন্য তৈরি হচ্ছে ভারত? এবার কি অধিকৃত কাশ্মীর নিয়ে অপারেশন শুরু করতে চলেছে সেনা? উঠছে এমনই একাধিক প্রশ্ন। উল্লেখ্য,  কাশ্মীরের সামরিক অস্থিরতার মধ্যেই মাঝরাতে বেনজির সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। গৃহবন্দি করা হয়েছে রাজ্যের তিন সবচেয়ে প্রভাবশালী নেতা ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি এবং সাজ্জাদ লোনকে। রাতেই শ্রীনগর ও জম্মুতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। রাজ্যের অধিকাংশ জায়গায় বন্ধ স্কুল-কলেজ। শ্রীনগরে কার্যত অনির্দিষ্টকালের জন্য জারি হয়েছে কারফিউ। বন্ধ মোবাইল-ইন্টারনেট পরিষেবাও।  রাজধানী শ্রীনগর-সহ উপত্যকার অধিকাংশ জায়গায় জারি করা হয়েছে ১৪৪  ধারা। সব মিলিয়ে কাশ্মীরে এই মুহূর্তে তুঙ্গে উত্তেজনা।

এদিকে, সীমান্তে ক্রমেই গোলবর্ষণ করে যাচ্ছে পাক সেনা। গত দু’দিনে, ভারতীয় জওয়ানদের পালটা হামলায়  অন্তত ৭ জন পাক সেনা খতম হয়েছে। ফলে বারুদে ঠাসা সীমান্তে যেকোনও মুহূর্তে বিস্ফোরণ হতে পারে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। অনেকেই মনে করছেন, একই সঙ্গে পাকিস্তান ও ওই দেশের ‘পরম বন্ধু’ চিনের সঙ্গে দু’টি ফ্রন্টে লড়াইয়ের প্রস্তুতি হিসেবেই মিসাইল পরীক্ষা করছে ভারত। উল্লেখ্য, গত জুলাই মাসেই  ‘ব্রহ্মস এরোস্পেস’-এর সিইও সুধীর কুমার মিশ্র জানিয়েছিলেন, ৫০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের আরও আধুনিক সংস্করণ তৈরি। ফলে এবার অত্যাধুনিক ক্রুজ মিসাইল ব্রহ্মসের আওতায় পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ। যুদ্ধ বাঁধলে, নির্দেশ পাওয়া মাত্রই এই ঘাতক ক্ষেপণাস্ত্র আছড়ে পড়বে ওই শহরের উপর।

[আরও পড়ুন: বেনজির ‘অস্থিরতা’ কাশ্মীরে, মাঝরাতে গৃহবন্দি ওমর আবদুল্লা-মেহবুবা মুফতি]

              

The post কাশ্মীরে বেনজির সেনা কার্যকলাপ, মিসাইল উৎক্ষেপণ করে জল্পনা বাড়াল  ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement