shono
Advertisement

গুজরাটের পুরনো বাড়িতে ব্রিটিশ আমলের মোহর! শ্রমিকদের থেকে ছিনিয়ে নিল পুলিশ!

সব মিলিয়ে ২৪০টি স্বর্ণমুদ্রার প্রতিটির দাম ৩ থেকে ৪ লক্ষ টাকা করে।
Posted: 08:06 PM Jul 25, 2023Updated: 08:07 PM Jul 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় আড়াইশোটি ব্রিটিশ আমলের স্বর্ণমুদ্রার খোঁজ পেয়েছিলেন গুজরাটের (Gujarat) শ্রমিকরা। রাজ্যের এক বাড়িতে মিলেছিল সন্ধান। কিন্তু সেই স্বর্ণমুদ্রাগুলি হস্তগত করলেন মধ্যপ্রদেশের ৪ জন পুলিশ কর্মী! এমনটাই অভিযোগ ওই শ্রমিকদের। পুরো বিষয়টি খতিয়ে দেখতে তৈরি হয়েছে সিট।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, একেকটি স্বর্ণমুদ্রার (Gold coins) মূল্য ৩ থেকে ৪ লক্ষ টাকা। গুজরাটের একটি পুরনো বাড়ির ভিতর থেকে সেগুলি উদ্ধার করেছিলেন রমকু বাই নামের এক মহিলা শ্রমিক ও তাঁর পরিবারের সদস্যরা। বাড়িটি ভাঙার কাজ করতে সেখানে এসেছিলেন তাঁরা। ওই ২৪০টি মুদ্রা ব্রিটিশ টাঁকশালের তৈরি হয় ১৯২২ সালে। তাতে রাজা ষষ্ঠ জর্জের ছবি ছাপা রয়েছে। মুদ্রাগুলির ওজন ৭.০৮ গ্রাম। ৯০ শতাংশ সোনা দিয়ে তৈরি সেগুলি। এরপর তাঁরা সেখান থেকে মধ্যপ্রদেশ ও রাজস্থান যাওয়ার উদ্দেশে রওনা দেন।

[আরও পড়ুন: INDIA জোটকে ইন্ডিয়ান মুজাহিদিনের সঙ্গে তুলনা! মোদির মন্তব্যে তুঙ্গে বিতর্ক]

কিন্তু মধ্যপ্রদেশে (Madhya Pradesh) সেই স্বর্ণমুদ্রার কথা জানতে পারার পর তা হাতিয়ে নেন ৪ পুলিশকর্মী। তাঁদের ইতিমধ্যেই বরখাস্ত করা হয়েছে। দায়ের হয়েছে এফআইআরও। অভিযুক্তরা সকলেই পলাতক। তাঁদের সন্ধানে তল্লাশি শুরু করেছেন তদন্তকারীরা। ওই স্বর্ণমুদ্রাগুলি ১ বা ২ মোহর হিসেবে ব্যবহৃত হত বলে জানা গিয়েছে। এই সংক্রান্ত পুরো বিষয়টি খতিয়ে দেখতে তৈরি হয়েছে সিট।

[আরও পড়ুন: রিলস বানাতে গিয়ে মর্মান্তিক পরিণতি! ঝরনার জলের তোড়ে ভেসে গেলেন যুবক, প্রকাশ্যে ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement