shono
Advertisement

নেপাল থেকে এল ৬ লক্ষ বছরের প্রাচীন পাথর! অযোধ্যায় শুরু রামলালার মূর্তি গড়ার কাজ

নেপালের গণ্ডকী নদী থেকে তোলা দু'টি পাথরের ওজন ৩০ টন।
Posted: 11:40 AM Feb 02, 2023Updated: 11:42 AM Feb 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই জানা গিয়েছিল অযোধ্যার মন্দিরে রামের (Ayodhya Ram Temple) মূর্তির গড়ার জন্য যে পাথরটি ব্যবহার করা হচ্ছে তা নেপাল (Nepal) থেকে এসেছে। এদিন জানা গেল ওই শালগ্রাম শিলাটি ৬ লক্ষ বছরের প্রাচীন। ২০২৪ সালের মকর সংক্রান্তিতেই (১৪ জানুয়ারি) রাম মন্দিরের গর্ভগৃহে নতুন রামলালার মূর্তি স্থাপন করার লক্ষ্য নিয়েছে রাম মন্দির ট্রাস্ট। কাজ এগোচ্ছে সেই ভাবেই। উল্লেখ্য, ২০২৪-এর এপ্রিল-মে নাগাদ লোকসভা নির্বাচন। তার আগেভাগে রাম মন্দির উদ্বোধন করে মাস্টারস্ট্রোক দিতে চাইছে গেরুয়া শিবির।

Advertisement

রামায়ণ অনুযায়ী ভগবান রামের শ্বশুরবাড়ি নেপালে। সে দেশের গণ্ডকী নদী থেকে তোলা পবিত্র দু’টি পাথর থেকেই ভরাম এবং সীতার মূর্তিগুলি তৈরি করা হবে। পরে যা রাম মন্দিরের গর্ভগৃহে স্থাপন করা হবে। নেপালের মুক্তিনাথ জেলার মোট ৩০ টন ওজনের দু’টি বড় আকারের পাথর ট্রাকে চেপে ইতিমধ্যে পৌঁছেছে রাম জন্মভূমিতে। উল্লেখ্য, এই পাথর বা শিলাগুলি শালগ্রাম শিলা বলে পরিচিত।

[আরও পড়ুন: সংসদে কংগ্রেসের ডাকা বৈঠকে তৃণমূলের সুদীপ-ডেরেক, নয়া সমীকরণ বাজেট অধিবেশনে]

মন্দির কমিটি সূত্রে জানা গিয়েছে, একটি পাথর ১৮ টন ও অন্যটি ১২ টনের। পাঁচ থেকে ছয় ফুট দীর্ঘ এবং চার ফুট চওড়া। উল্লেখ্য, হিন্দু ধর্মাবলম্বীরা শালগ্রাম শিলাকে বিষ্ণুর অবতার মনে করে। অযোধ্যার মন্দির নির্মাণ কমিটির দাবি, পাথরটি আনুমানিক ৬ লক্ষ বছরের প্রাচীন। ৩৩ ধরনের জীবাশ্মের অস্তিত্ব রয়েছে ওই তাতে।

[আরও পড়ুন: নির্মলার বাজেটে রাষ্ট্রপতির গেরস্থালির খরচে রাশ, বরাদ্দ কমল ১০ কোটি টাকা]

সনাতন রীতি অনুযায়ী মকর সংক্রান্তিতে মূর্তি স্থাপনের রেওয়াজ রয়েছে। কারণ এই সময় সূর্য দক্ষিণ থেকে উত্তর গোলার্ধে ভ্রমণ করে থাকে। রাম মন্দির ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন, মকর সংক্রান্তিই হল রাম মূর্তি স্থাপনের সবচেয়ে শুভদিন। উল্লেখ্য, রামায়ণ (Ramayan) অনুযায়ী সীতা ছিলেন নেপালের রাজা জনকের কন্যা। নেপালের জনকপুরে শুক্লা পঞ্চমীর দিনে রাম ও সীতার বিবাহকে উদযাপন করা হয়। ফলে রাম মূর্তির জন্য নেপাল থেকে শালগ্রাম শিলা আসা তাৎপর্যপূর্ণ।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement