ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের ভরতি নেবে রুশ বিশ্ববিদ্যালয়গুলি, জানাল ‘বন্ধু’রাশিয়া

08:37 AM Jun 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই থামছে না রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ। তিন মাস পার হলেও সমানে লড়াই চালিয়ে যাচ্ছে দুই পক্ষ। ফলে ইউক্রেন ছেড়ে দেশে ফিরতে বাধ্য হয়েছেন প্রায় ২২ হাজার ডাক্তারি পড়ুয়া। পরিস্থিতির চাপে তাদের ভবিষ্যত এখন অনিশ্চিত। এহেন পরিস্থিতিতে, ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের জন্য দরজা খুলে দিল রুশ বিশ্ববিদ্যালয়গুলি।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

রবিবার নয়াদিল্লির রুশ দূতাবাসের সহকারী প্রধান রোমান বাবুশকিন জানিয়েছেন, ইউক্রেন ফেরত ২২ হাজার ভারতীয় পড়ুয়া চাইলে রুশ বিশ্ববিদ্যালয়গুলিতে ভরতি হতে পারেন। বাবুশকিন জানান, ইউক্রেনে (Ukraine) পাঠরত ভারতীয় পড়ুয়ারা যে যে সেমেস্টারে পড়াশোনা করতেন, রুশ বিশ্ববিদ্যালয়গুলিতে সেখান থেকেই আবার পড়াশোনা শুরু করতে পারবেন তাঁরা। ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের পড়াশোনার কী হবে, এনিয়ে প্রশ্ন রাখা হয়েছিল রুশ রাষ্ট্রদূতের কাছে। তার প্রেক্ষিতে ‘সমাধানের’ পথ বাতলেছেন বাবুশকিন। তবে এই বিষয়ে অবগত বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ইউক্রেনে যে খরচে পড়াশোনা করতেন পড়ুয়ারা, রাশিয়ায় সেটা বেশ কিছুটা বেশি হবে। কিন্তু ভারতের সঙ্গে বিশেষ সম্পর্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

[আরও পড়ুন: ম্যারাথন জেরার পর ইডি অফিস থেকে বেরলেন রাহুল গান্ধী, পুলিশের ধাক্কায় জখম চিদাম্বরম]

এদিকে, ইউক্রেন থেকে ভারতে ফিরে আসা মেডিক্যাল পড়ুয়ারা ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন। এহেন পরিস্থিতিতে রাশিয়ার (Russia) এমন প্রস্তাবেও খুব বেশি আশার আলো দেখছেন না তাঁরা বলেই খবর। যুদ্ধের ভয়াবহতা দেখে তাঁরা কেউই আবার সেই আতঙ্কের পরিবেশে ফিরে যেতে চান না। নিরাপদ কোনও জায়গা থেকেই পড়াশোনা চালিয়ে যেতে ইচ্ছুক পড়ুয়ারা। যদিও ন্যাশনাল মেডিক্যাল কমিশন ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে যে ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়ারা ভারতেই ইন্টার্নশিপ করতে পারেন। পাশাপাশি, বেশ কয়েকটি রাজ্যে ওই পড়ুয়াদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। তার আগে প্রায় ২২ হাজার ভারতীয় পড়ুয়াকে দেশে ফেরায় নয়াদিল্লি। সেই উদ্যোগে রাশিয়া (Russia) যেভাবে মদত দিয়েছে তা ভারতের কূটনৈতিক জয় বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। আসলে, এখনও পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ঘুরিয়ে রাশিয়ার পক্ষই নিয়েছে ভারত। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদেও রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি নয়াদিল্লি। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (United Nations) ভারতের কৌশলগত অবস্থানের প্রশংসাও করেছে। এবার রাশিয়া সাহায্যের হাতও বাড়িয়ে দিল ভারতের দিকে।

[আরও পড়ুন: ভারতীয় ভূখণ্ডে কুনজর দিলে ফল ভাল হবে না, নাম না করে চিনকে কড়া হুঁশিয়ারি রাজনাথের]

Advertisement
Next