shono
Advertisement

Adhir Ranjan Chowdhury: ফের মহুয়ার সমর্থনে সুর চড়ালেন অধীর! লোকসভার স্পিকারকে চিঠি

এথিক্স কমিটির রিপোর্ট নিয়ে আপত্তি লোকসভার কংগ্রেস দলনেতার।
Posted: 12:57 PM Dec 02, 2023Updated: 02:00 PM Dec 02, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত ও সোমনাথ রায়, নয়াদিল্লি: মহুয়া মৈত্রর (Mahua Moitra) সাংসদ পদ খারিজে এথিক্স কমিটির সুপারিশ নিয়ে আপত্তি। লোকসভা অধিবেশনের আগে ফের তৃণমূল সাংসদের (TMC MP) পাশে দাঁড়িয়ে লোকসভার স্পিকারকে চিঠি লিখলেন কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। সুপারিশে বেশ কয়েকটি নিয়মের কথা উল্লেখ করে আপত্তি জানিয়েছেন বহরমপুরের সাংসদ। পাশাপাশি স্পিকারের কাছে তাঁর আবেদন, এথিক্স কমিটির রিপোর্ট খুব ভালোভাবে খতিয়ে দেখে তবেই যেন মহুয়াকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী সোমবার, সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনই এই সংক্রান্ত রিপোর্টটি পেশ হওয়ার সম্ভাবনা। তার উপর ভোটাভুটিতেই নির্ধারিত হবে মহুয়ার ভবিষ্যৎ।

Advertisement

টাকা নিয়ে সংসদে প্রশ্ন করা ইস্যুতে কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে নিয়ে রাজনৈতিক মহলে জোর চর্চা। এথিক্স কমিটির (Ethics Committee) সুপারিশ, তাঁর সাংসদ পদ বাতিল করার। বিজেপি নেতা নিশিকান্ত দুবের অভিযোগের ভিত্তিতে এথিক্স কমিটির চেয়ারম্যান বিনোদ সোনকারের রিপোর্টটি পেশ করা হবে সংসদে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সংসদ। 

[আরও পড়ুন: রোহিতদের হেডস্যর যখন দর্শক! ছেলের খেলা গ্যালারিতে বসে দেখছেন দ্রাবিড়]

আর এই রিপোর্ট পুনর্বিবেচনার আবেদনই জানিয়েছেন অধীর চৌধুরী। তাঁর বক্তব্য, মহুয়া মৈত্র কোনও ভুল কাজ করেছেন বলে মনে করেন না তিনি।সাংসদ প্রশ্ন করবেনই, কিন্তু অপছন্দের প্রশ্ন হলে তাঁর মুখ বন্ধ করা হবে, তা  গণতান্ত্রিক ব্যবস্থায় হতে পারে না। এছাড়া এথিক্স কমিটির কাজে গোপনীয়তা বজায় রাখা হয়।  কিন্তু তার বদলে সেই রিপোর্ট প্রকাশ্যে চলে এসেছে।

[আরও পড়ুন: শৈশবের রাজা-মন্ত্রী খেলাই অক্সিজেন জোগাত সুড়ঙ্গ বন্দি দশায়, বলছেন শ্রমিকরা]

লোকসভার স্পিকারকে লেখা চিঠিতে তিনি এও মনে করিয়ে দিয়েছেন, একজন সাংসদের পদ কেড়ে নেওয়া কিন্তু অত্যন্ত বড় শাস্তি। তাঁর রাজনৈতিক কেরিয়ার সম্পূর্ণ নির্ভর করছে এর উপর। তাই অত্যন্ত বিবেচনার সঙ্গে এই সংক্রান্ত সিদ্ধান্ত নিতে হবে। গত মাসে মহুয়ার বিরুদ্ধে টাকা নিয়ে সংসদে প্রশ্ন তোলার মতো গুরুতর অভিযোগ ওঠার পরই তাঁর পাশে দাঁড়িয়েছিলেন অধীর। এবার সোমবার থেকে শুরু হওয়া শীতকালীন অধিবেশনে এথিক্স কমিটির ওই রিপোর্ট পেশের আগেই স্পিকারের কাছে মহুয়ার হয়ে আবেদন জানালেন INDIA জোটের অন্যতম সদস্য, বহরমপুরের সাংসদ অধীররঞ্জন চৌধুরী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement