shono
Advertisement

পাটনার বৈঠকের পর মণিপুর ইস্যুতে সর্বদলেও সম্মিলিত চাপ বিরোধীদের, ব্যাকফুটে কেন্দ্র

সমস্বরে মণিপুরে সর দলের প্রতিনিধি পাঠানোর দাবি বিরোধীদের, কী বলছে কেন্দ্র।
Posted: 08:37 PM Jun 24, 2023Updated: 08:37 PM Jun 24, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: একদিন আগে পাটনার বৈঠকে যে বিরোধী ঐক্য চোখে পড়েছিল, শনিবার মণিপুর ইস্যুতে হওয়া সর্বদল বৈঠকে সেই সুরই ধরা পড়ল। প্রায় সমস্বরে মণিপুরে সর দলের প্রতিনিধি পাঠানোর দাবি তুললেন বিরোধীরা। যে দাবি তুলেছিল তৃণমূল, কংগ্রেস-সহ অন্য বিরোধীরা সমস্বরে সেই দাবিকে সমর্থন করল। শেষে সম্মিলিত চাপে একপ্রকার বাধ্য হয়েই বিষয়টা ‘ভেবে দেখার আশ্বাস’ দিয়ে গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

গত ৩ মে থেকে জাতি দাঙ্গায় জ্বলছে মণিপুর (Manipur)। হাজার হাজার সেনা মোতায়েন করেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না কুকি (Kuki) এবং মেইতেই জনগোষ্ঠীর সংঘর্ষ। সম্প্রতি মণিপুর সরকারের এক রিপোর্ট বলা হয়েছে, রাজ্যে মায়ানমার থেকে অনুপ্রবেশ ঘটছে। প্রায় ২ হাজার অনুপ্রবেশকারী রয়েছে রাজ্যে। এই পরিস্থিতিতে বিরোধীদের টানা আক্রমণের মুখে পড়ে একপ্রকার বাধ্য হয়েই শনিবার সর্বদল বৈঠক ডাকেন অমিত শাহ (Amit Shah)। সেই বৈঠকে তৃণমূল, কংগ্রেস, সমাজবাদী পার্টি, আরজেডি, ডিএমকে-সহ বেশ কয়েকটি দল অংশ নেয়।

[আরও পড়ুন: ‘একজন মানুষের কতজন ঘনিষ্ঠ বন্ধুর দরকার?’ অশ্বিনের ‘বন্ধু নয় সতীর্থ’ মন্তব্যের পালটা দিলেন শাস্ত্রী]

বৈঠকের শুরুতেই কেন্দ্রের তরফে একটি ভিডিও দেখানো হয়। কেন্দ্র বোঝানোর চেষ্টা করে, মণিপুরের এই হিংসা আসলে ঐতিহাসিক সংঘাতের ফল। যা রাতারাতি মেটানো সম্ভব নয়। তবে সরকারের পদক্ষেপে সেরাজ্যে ধীরে ধীরে শান্তি ফিরছে বলেও দাবি করা হয়। যেভাবে রাজ্যে অমিত শাহ গিয়েছেন, যেভাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী গিয়ে দীর্ঘদিন কাটিয়ে এসেছেন, সেটারও প্রশংসা করা হয় কেন্দ্রের প্রেজেন্টেশনে। তবে সূত্রের খবর, মণিপুরে উদ্ধুত পরিস্থিতির আশু সমাধান কী? তা নিয়ে স্পষ্ট কোনও দিশা দেখাতে পারেনি কেন্দ্র। তাতেই অসন্তুষ্ট বিরোধী শিবির।

[আরও পড়ুন: রোহিত নন, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই অলরাউন্ডারকে ক্যাপ্টেন চেয়েছিলেন ভাজ্জি]

সূত্রের খবর, আরজেডি এবং সমাজবাদী পার্টি মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের ইস্তফা দাবি করেছে। ডিএমকে আবার সেখানে একটি মহিলা কমিশন তৈরি করার দাবি করেছে। কংগ্রেসের দাবি, যতটা সম্ভব পেশিশক্তি কম প্রদর্শন করুক কেন্দ্র। তাতে মানুষের মনে আত্মবিশ্বাস ফিরবে। তবে প্রায় সকলে সমস্বরে সেরাজ্যে সর্বদলীয় প্রতিনিধি পাঠানোর দাবি জানান। আর শেষমেশে সেই দাবির কথা ভেবে দেখারও আশ্বাস দেন অমিত শাহ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement