shono
Advertisement
National Herald Case

ন্যাশনাল হেরাল্ডের ৭৫২ কোটির সম্পত্তি বাজেয়াপ্তে সায় PMLA কর্তৃপক্ষের, চাপে গান্ধীরা

গত বছর নভেম্বর মাসে ন্যাশনাল হেরাল্ড মামলায় ৭৫২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল ইডি।
Posted: 03:24 PM Apr 11, 2024Updated: 03:26 PM Apr 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর নভেম্বরে মাসে ন্যাশনাল হেরাল্ড মামলায় ৭৫১ কোটি ৯০ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ED। এবার কংগ্রেসের (Congress) সঙ্গে সম্পর্কিত ওই সংস্থার বিপুল অঙ্কের সম্পত্তি সাময়িক বাজেয়াপ্তের সিদ্ধান্তে সায় দিল বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইন (PMLA) বিষয়ক বিচার বিভাগীয় কর্তৃপক্ষ।

Advertisement

ইতিমধ্যে আয়কর নোটিসে জেরবার কংগ্রেস। ১৭০০ কোটি টাকা জরিমানা করা হয়েছে দেশের প্রধান বিরোধী দলকে। আয়কর (Income Tax) সংক্রান্ত অনিয়মের অভিযোগে গত ১৬ ফেব্রুয়ারি কংগ্রেসের প্রধান ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে আয়কর বিভাগ। এবার পিএমএলএ কর্তৃপক্ষের সিদ্ধান্তে লোকসভা ভোটের আগে কংগ্রেসের বিড়ম্বনা বাড়বে বলেই মনে করা হচ্ছে। সূত্রের খবর, PMLA-র নির্দেশে বলা হয়েছে, যে সব স্থাবর-অস্থাবর সম্পত্তি এবং ইক্যুইটি শেয়ার বাজেয়াপ্ত করেছিল ইডি, তা বেআইনি পথে আয় এবং অর্থ পাচারের অপরাধের সঙ্গে যুক্ত।

 

 

[আরও পড়ুন: ৩৭০ বাতিলে কাশ্মীরে ফিরেছে শান্তি? ‘মনের কথা’ জানালেন মোদি]


উল্লেখ্য, ইডি বাজেয়াপ্ত করেছিল দিল্লির ঐতিহ্যবাহী হেরাল্ড হাউস, মুম্বইয়ের হেরাল্ড হাউস এবং লখনউয়ের নেহরু ভবন ইত্যাদি সম্পত্তি। ন্যাশনাল হেরাল্ড মামলায় সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীদের একাধিকবার জিজ্ঞাসাবাদ করেছে ইডি। ন্যাশনাল হেরাল্ডের দপ্তরেও তল্লাশি চালিয়েছে। এই মামলায় অবশ্য কংগ্রেসের শীর্ষস্তরের কোনও নেতা এখনও গ্রেপ্তার হননি।

 

[আরও পড়ুন: সন্ত্রাস দমনে অক্ষম পাকিস্তান! রাজনাথের কটাক্ষ, ‘আমাদের বলুক, সাহায্য করব’]

প্রসঙ্গত, অ্যাসোসিয়েট জার্নাল এবং ইয়ং ইন্ডিয়ান, দুটি সংস্থাই কংগ্রেস নিয়ন্ত্রিত। এর মধ্যে সোনিয়া গান্ধী এবং রাহুলের গান্ধী দুজনেই ইয়ং ইন্ডিয়ানের ডিরেক্টর। AJL-এর সঙ্গেও সরাসরি যোগ রয়েছে গান্ধী পরিবারের। ইডি জানিয়েছে, ন্যাশনাল হেরাল্ড মামলার তদন্ত চলাকালীন এই দুই সংস্থার মোট ৭৫২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এর মধ্যে ইয়ং ইন্ডিয়ানের ৯০ কোটি এবং AJL-এর ৬৬১.৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইতিমধ্যে আয়কর নোটিসে জেরবার কংগ্রেস। ১৭০০ কোটি টাকা জরিমানা করা হয়েছে দেশের প্রধান বিরোধী দলকে।
  • উল্লেখ্য, ইডি বাজেয়াপ্ত করেছিল দিল্লির ঐতিহ্যবাহী হেরাল্ড হাউস, মুম্বইয়ের হেরাল্ড হাউস এবং লখনউয়ের নেহরু ভবন ইত্যাদি সম্পত্তি।
Advertisement