shono
Advertisement

‘প্রতিবাদ করতে এসেছি, মারবেন না’, ধরা পড়েই সাংসদদের বলল হানাদাররা

খালি হাতেই হানাদারদের ধরে ফেলেন তিন সাংসদ।
Posted: 09:50 AM Dec 14, 2023Updated: 09:50 AM Dec 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মারবেন না, আমরা প্রতিবাদ করতে এসেছি।’ এটাই ছিল সংসদে হামলাকারী দুই ব্যক্তির কথা। বুধবার নতুন সংসদ ভবনে (Parliament House) স্মোক বম্ব নিয়ে হামলা চালিয়েছে দুই ইঞ্জিনিয়ারিং পড়ুয়া। তবে সঙ্গে সঙ্গেই তাঁদের ধরে ফেলেন তিন সাংসদ। ধোঁয়ার জন্য বেশ কয়েকজন সাংসদ অসুস্থ হয়ে পড়েন। তবে শেষ পর্যন্ত দুই হামলাকারী-সহ ছয়জনকে আটক করা হয়েছে। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন লোকসভা স্পিকার ওম বিড়লা।

Advertisement

বুধবার শীতকালীন অধিবেশন চলাকালীন আতঙ্ক ছড়ায় সংসদ ভবনে। দুই ব্যক্তি লাফিয়ে পড়ার পরই তৎপরতা দেখান বহুজন সমাজ পার্টির (BSP) সাংসদ মালুক নাগর, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির (RLP) সাংসদ হনুমান বেনিওয়াল। প্রতিবাদী হানাদারদের পাকড়াও করেন কংগ্রেস সাংসদ গুরজিৎ সিং আউজলাও। এই সাংসদরাই চার অভিযুক্তকে নিরাপত্তাকর্মীদের হাতে তুলে দেন বলে খবর। নিরাপত্তারক্ষী থাকা সত্ত্বেও নিরস্ত্রভাবে হামলাকারীদের ধরে একেবারে হিরো হয়ে ওঠেন তিন সাংসদ।

[আরও পড়ুন: সংসদ হামলা: গুরুগ্রামের ডেরায় বসে চার বছর ধরে চক্রান্ত করে ‘গ্যাং অফ সিক্স’]

পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেন ওই সাংসদরা। হনুমান বেনিওয়াল বলেন, “ঘটনার সময়ে সংসদে প্রায় ১৫০ জন সাংসদ ছিলেন। যখন দুজনকে ধরে আমরা দু’ঘা দিচ্ছিলাম তখন ওরা বলে যে প্রতিবাদ করতে সংসদে এসেছে। আমরা যেন ওদের না মারি। যখন জিজ্ঞাসা করেছি কী কারণে প্রতিবাদ করছ, সেই প্রশ্নের আর জবাব দেয়নি। ওরা স্পিকারের চেয়ারের দিকে যাচ্ছিল, তবে আমরা আটকে দিয়েছি।”

তবে এই ঘটনায় প্রশ্ন উঠেছে নতুন সংসদ ভবনের নিরাপত্তা নিয়ে। সেই কথাই শোনা গিয়েছে কংগ্রেস সাংসদ আউজলার মুখে। হানাদারদের হাত থেকে স্মোক বম্ব কেড়ে নিয়ে ফেলে দেন তিনি। সাংসদের মতে,”নতুন সংসদ ভবনে একই পথ দিয়ে সবাই প্রবেশ করে। একই ক্যান্টিনে বসে সকলে খাওয়াদাওয়া করি। সেটাই সমস্যা।” তবে সংসদের নিরাপত্তারক্ষীদের মতে, নতুন সংসদ ভবনে প্রচুর ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। কিন্তু সেই অনুপাতে নিরাপত্তারক্ষী নেই। তাতেই বিপত্তি।

[আরও পড়ুন: সহবাসে নারাজ লিভ-ইন সঙ্গী, রাগে কুপিয়ে মারল যুবক!]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement