Advertisement

দ্বিতীয় দফায় বিহারের ৯৪ আসনে চলছে ভোটগ্রহণ, ভাগ্য নির্ধারণ তেজস্বী-তেজপ্রতাপের

08:54 AM Nov 03, 2020 |
Advertisement
Advertisement
@font-face { font-family: 'Noto Sans Bengali'; font-style: normal; font-weight: 400; src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.eot); src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.eot?#iefix) format('embedded-opentype'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.woff2) format('woff2'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.woff) format('woff'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.ttf) format('truetype') } @font-face { font-family: 'Noto Sans Bengali bold'; font-style: normal; font-weight: 700; src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.eot); src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.eot?#iefix) format('embedded-opentype'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.woff2) format('woff2'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.woff) format('woff'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.ttf) format('truetype') } p {font-family: 'Noto Sans Bengali', sans-serif; font-size: 20px; line-height: 33px;}

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা প্রোটকল মেনেই বিহারে (Bihar Election 2020) দ্বিতীয় দফায় ৯৪ আসনে চলছে ভোট গ্রহণ। সকাল ৭টায় শুরু হয়ে ভোটগ্রহণ শেষ হবে সন্ধে ৬টায়। শেষ এক ঘণ্টা ভোট দেওয়ার সুযোগ পাবেন করোনা আক্রান্তরা। পাটনা, ভাগলপুর, নালন্দা, চম্পারণ, মধুবনি, দ্বারভাঙ্গা, মুজফফরপুর, গোপালগঞ্জ, সমস্তিপুর, বেগুসরাই-সহ ১৭টি আসনে চলছে ভোটগ্রহণ। এই ৯৪ আসনে মোট ২ কোটি ৮৫ লক্ষ মানুষ মোট ১ হাজার ৪৬৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। এদের মধ্যে সবচেয়ে হেভিওয়েট প্রার্থী হলেন আরজেডির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব (Tejaswi Yadav), প্রাক্তন মন্ত্রী তথা তেজস্বীর দাদা তেজপ্রতাপ যাদব, নীতীশ কুমারের মন্ত্রিসভার ৪ মন্ত্রী এবং কংগ্রেস প্রার্থী লভ সিনহা।

Advertisement

এই পর্বে এই ৯৪ আসনের মধ্যে ৪৬ আসনে লড়ছে বিজেপি (BJP)। ৪৩ আসনে লড়ছে জেডিইউ (JDU)। বাকি ৫ আসনে লড়ছে মুকেশ সাহানির বিকাশশীল ইনসান পার্টি (VIP)। অন্যদিকে মহাজোট শিবিরে আরজেডি একাই লড়ছে ৫৬ আসনে। কংগ্রেস লড়ছে ২৪ আসনে। বাকি আসনগুলিতে লড়ছে বামেরা। মূলত কানহাইয়া কুমারের ঘরের মাঠ বেগুসরাই এলাকাতেই বেশি বেশি প্রার্থী দিয়েছে বামপন্থী দলগুলি। এই পর্বের মূল ইস্যুগুলি হল, পরিযায়ী শ্রমিক, বন্যা এবং জাতপাতের সমীকরণ। এই এলাকায় বড় সংখ্যায় পরিযায়ী শ্রমিকের বাস। ৩০ লক্ষ পরিযায়ী শ্রমিক নতুন করে নিজেদের ভোট রেজিস্ট্রার করিয়েছেন। যা কিনা চিন্তা বাড়াবে নীতীশ কুমারের (Nitish Kumar)। সেই সঙ্গে জরুরি ইস্যু হল বন্যা। এই পর্যায়ের একটা বড় অংশে প্রতিবছর নিয়মিত বন্যার প্রকোপ দেখা যায়। সেটা নিয়েও নীতীশ সরকারের বিরুদ্ধে ক্ষোভ আছে এই এলাকার মানুষের। তবে জাতপাতের সমীকরণে কিছুটা হলেও এগিয়ে আছে এনডিএ শিবির। এই এলাকায় মোট ১১ বর্ণের মানুষের বাস। এনডিএ (NDA) শিবির ১১ সম্প্রদায় থেকেই প্রার্থী দিয়েছে।

[আরও পড়ুন: ‘রামবিলাসের মৃত্যুতে চিরাগের ভূমিকা সন্দেহজনক’, তদন্ত চেয়ে মোদিকে চিঠি জিতেন রাম মাঝির]

এদিন সকাল থেকেই বুথের সামনে সামাজিক দূরত্ব মেনে ভোটের লাইনে দাঁড়িয়েছেন ভোটাররা। এদিন সাতসকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) টুইট করে ভোটারদের বড় সংখ্যায় গণতন্ত্রের উৎসবে শামিল হতে অনুরোধ করেছেন। টুইটে মোদি বলেন,”বিহারের দ্বিতীয় দফার নির্বাচন আজ। সব ভোটারের কাছে আমার অনুরোধ আপনারা বড় সংখ্যায় ভোট দিন। এবং গণতন্ত্রের এই উৎসবকে সফল করুন। তবে, এর মধ্যে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চলুন।”

Advertisement
Next