shono
Advertisement

ফের আতঙ্ক ছড়াচ্ছে বার্ড ফ্লু! ঝাড়খণ্ডে ৪ হাজার হাঁস-মুরগি নিধনের নির্দেশ

ইতিমধ্যেই ৮০০টি কড়কনাথ মুরগির মৃত্যু হয়েছে ভাইরাসে আক্রান্ত হয়ে।
Posted: 12:12 PM Feb 26, 2023Updated: 12:12 PM Feb 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঝাড়খণ্ডে ছড়াতে শুরু করেছে বার্ড ফ্লু (Bird Flu)’র আতঙ্ক। তাই সতর্কতামূলক পদক্ষেপ করতে প্রায় ৪ হাজার পাখি নিধন অর্থাৎ কালিংয়ের নির্দেশ দিল স্থানীয় প্রশাসন। এর মধ্যে অন্যতম কড়কনাথ মুরগি ও হাঁস। ইতিমধ্যেই সেখানে ৮০০ মুরগির প্রাণ গিয়েছে ভাইরাসের ছোবলে। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কড়া পদক্ষেপের সিদ্ধান্ত রাজ্যের বোকারো জেলায়।

Advertisement

জানা যাচ্ছে, H5N1 আভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে আক্রান্ত হতে দেখা গিয়েছে মুরগিদের। ইতিমধ্যেই ৮০০টি কড়কনাথ মুরগি মারা গিয়েছে। ১০৩টি মুরগিকে কালিং করা হবে। কেবল ওই মুরগিই নয়, সব মিলিয়ে ৩ হাজার ৮৫৬টি পাখিকে মেরে ফেলা হবে। এর মধ্যে মুরগি, হাঁস-সহ আরও পাখি রয়েছে।

[আরও পড়ুন: রাত বাড়লেই ফ্ল্যাটে ফুর্তির ফোয়ারা, হৈমন্তীর উদ্দাম জীবনযাপনে অতিষ্ঠ ছিলেন পড়শিরা]

প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, যে খামারে ওই ভাইরাসের দৌরাত্ম্য দেখা গিয়েছে, তার চারদিকে ১ কিমি ব্যাসার্ধ পর্যন্ত এলাকার সমস্ত পাখিকে মেরে ফেলা হবে। ওই এলাকাকে ‘আক্রান্ত এলাকা’ হিসেবে চিহ্নিত করে ফেলা হয়েছে। এছাড়া ১০ কিমি পর্যন্ত এলাকাকে পর্যবেক্ষণে রাখা হবে। কড়া নজর রাখা হবে পরিস্থিতির দিকে। সদর হাসপাতালে একটি আলাদা ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, মুরগি-হাঁসদের মধ্যে জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্টের মতো চিহ্ন দেখা গেলেই সতর্ক থাকতে হবে। কেননা বার্ড ফ্লু আক্রান্ত হলে এই ধরনের উপসর্গ দেখা যায়। কোথাও মৃত পাখি পড়ে থাকতে দেখলে প্রশাসনকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে আমজনতাকে।

[আরও পড়ুন: ‘দেউলিয়া’ পাকিস্তানকে উদ্ধার করবেন মোদিই! দাবি RAW-এর প্রাক্তন প্রধানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement