shono
Advertisement
BJP

ভোটে ভরাডুবির পর ২৩ রাজ্যে নয়া পর্যবেক্ষক নিয়োগ বিজেপির, উত্তর-পূর্বেও নতুন মুখ

Published By: Amit Kumar DasPosted: 08:01 PM Jul 05, 2024Updated: 08:05 PM Jul 05, 2024

বুদ্ধদেব সেনগুপ্ত: প্রত্যাশা পূরণ হয়নি লোকসভায়। ৪০০-র লক্ষ্যমাত্রা আটকে গিয়েছে ২৪০-এ। চলতি বছর দেশের একাধিক রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। তার আগে দেশের ২৩ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে নয়া পর্যবেক্ষক ও সহ-পর্যবেক্ষক নিয়োগ করল বিজেপি। পাশাপাশি উত্তর-পূর্বের রাজ্যগুলির দায়িত্বেও আনা হয়েছে নতুন মুখ। শুক্রবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তাৎপর্যপূর্ণভাবে বাংলায় এবার বিজেপির খারাপ ফল সত্ত্বেও কোনও রদবদল করা হয়নি।

Advertisement

বিজেপির প্রকাশিত তালিকা অনুযায়ী, আন্দামান ও অরুণাচলে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হয়েছে রঘুনাথ কূলকর্নি ও বিধায়ক অশোক সিঙ্ঘলকে। বিহারের পর্যবেক্ষকের দায়িত্বে এসেছেন বিনোধ তাওড়ে ও সহ-পর্যবেক্ষক সাংসদ দীপক প্রকাশ। ছত্তিশগড়ে বিধায়ক নীতীন নবীন, দমন ও দিউতে দুষ্মন্ত প্যাটেল, গোয়ায় আশিস সুদ, হরিয়ানায় সতীশ পুনিয়া, সহ-পর্যবেক্ষক সুরেন্দ্র সিং নগর, হিমাচল প্রদেশে শ্রীকান্ত শর্মা ও তাঁর ডেপুটি সঞ্জয় তন্ডুন, জম্মু ও কাশ্মীরে তরুণ চুগ ও আশিস সুদ, ঝাড়খণ্ডে লক্ষ্মীকান্ত বাজপেয়ী, কর্নাটকে রাধামোহন দাস আগরওয়াল এবং সুধাকর রেড্ডি।

[আরও পড়ুন: অবশেষে NEET-PG পরীক্ষার দিন ঘোষণা করল বোর্ড, দুই শিফটে হবে পরীক্ষা]

এছাড়া কেরলে বিজেপির পর্যবেক্ষক করা হয়েছে প্রকাশ জাভড়েকর এবং অপরাজিতা সারঙ্গিকে। মধ্যপ্রদেশে মহেন্দ্র সিং এবং সতীশ উপাধ্যায়, ওড়িশাতে বিজয়পাল সিং তোমার ও তোলা উসেন্ডি, পাঞ্জাবে বিজয়ভাই রূপানি ও নরিন্দর সিং, উত্তরাখণ্ডে দুষ্মন্ত কুমার গৌতম ও রেখা ভর্মা। এছাড়া মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, লাদাখ, পুদুচেরিতেও পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। বিজেপি সাংসদ সম্বিত পাত্রকে উত্তর-পূর্বের রাজ্যগুলির কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০২৪ সালে জম্মু এবং কাশ্মীর, হরিয়ানা, ঝাড়খণ্ড-সহ দেশের একাধিক রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। লোকসভার ভোটের মতো এই রাজ্যগুলিতে যাতে ভরাডুবি না হয় তার জন্য আগে ভাবে প্রস্তুতি শুরু করে দিয়েছে গেরুয়া শিবির।

তবে তাৎপর্যপূর্ণভাবে বাংলায় এবার লোকসভা নির্বাচনে গেরুয়া শিবিরের চুড়ান্ত ভরাডুবি হলেও এখানে পর্যবেক্ষক পদে কোনও রদবদল করা হয়নি। বাংলার দায়িত্বে রাখা রয়েছে সুনীল বনসলকে পাশাপাশি এখানে সহ-পর্যবেক্ষকের দায়িত্বে রয়েছেন অমিত মালব্য, মঙ্গল পাণ্ডেরা। এ প্রসঙ্গে বিজেপি সূত্রে জানা যাচ্ছে, নাড্ডা পরবর্তী বিজেপি সভাপতি হতে পারেন সুনীল বনসল। সেই সম্ভাবনা আরও উজ্জ্বল হচ্ছে কারণ, বিজেপির সভাপতি মুখ হিসেবে যে কয়েকটি নাম উঠে আসছিল, সেই তালিকায় ছিলেন বিনোধ তাওড়ে। সদ্য প্রকাশিত পর্যবেক্ষক তালিকায় তাওড়েকে পাঠানো হয়েছে বিহারের দায়িত্বে। ফলে রাজনৈতিক মহলের অনুমান নাড্ডা পরবর্তী সভাপতি মুখ বনসলই। তাই যতদিন তিনি সেই দায়িত্বে না আসছেন ততদিন বাংলার দায়িত্বেই রাখা হবে তাঁকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দেশের ২৩ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে পর্যবেক্ষক ও সহ-পর্যবেক্ষক বদল করল বিজেপি।
  • উত্তর-পূর্বের রাজ্যগুলির দায়িত্বেও আনা হয়েছে নতুন মুখ।
  • শুক্রবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা।
Advertisement