shono
Advertisement

রাজস্থান-সহ তিন রাজ্যের প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, নাম নেই বসুন্ধরার

জয়পুরে প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর।
Posted: 06:15 PM Oct 09, 2023Updated: 07:18 PM Oct 09, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: সোমবার পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন (Election of Commission India)। এই পাঁচ রাজ্য হল রাজস্থান (Rajasthan), মধ্যপ্রদেশ (Madhya Pradesh), ছত্তিশগড় (Chattisgarh), তেলেঙ্গানা (Telengana) এবং মিজোরাম (Mizoram)। সোমবার এর মধ্যে তিন রাজ্যের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি (BJP)। উল্লেখ্য, রাজস্থানের প্রথম তালিকায় নাম নেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধীয়ার (Vasundhara Raje Scindia)।

Advertisement

সোমবার রাজস্থান ছাড়াও ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশের প্রার্থী তালিকা ঘোষণা করেছে গেরুয়া শিবির। ২০০ বিধানসভা আসনের রাজস্থানে ১৭৯ জনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। যদিও প্রথম দফার তালিকায় ঠাঁই হয়নি প্রাক্তন মুখ্যমন্ত্রীর বসুন্ধরা রাজে সিন্ধীয়ার। তবে জয়পুর কেন্দ্রে প্রার্থী করা হয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোরকে। সব মিলিয়ে বিধানসভায় প্রার্থী করা হয়েছে ৬ সাংসদকে।

[আরও পড়ুন: বদলি মামলায় সুপ্রিম নির্দেশে সাময়িক স্বস্তিতে শিক্ষকরা]

অন্যদিকে ২৩০ আসনের মধ্যপ্রদেশে সম্পূর্ণ প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। বুধনি কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে (CM Shivraj Singh Chouhan)। অন্যদিকে ৯০ বিধানসভা আসনের ছত্তিশগড়ে ৬৪ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছে গেরুয়া শিবির। ছত্তিশগড়ে তিনজন সাংসদকে প্রার্থী করা হয়েছে।

[আরও পড়ুন: করমণ্ডল দুর্ঘটনার পর চার মাস অতিক্রান্ত, ২৮ অশানক্ত দেহ সৎকারের সিদ্ধান্ত প্রশাসনের]

প্রসঙ্গত, সোমবার সাংবাদিক সম্মেলনে পাঁচ রাজ্যে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেন নির্বাচন কমিশনার রাজীব কুমার। জানা গিয়েছে, ৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে পাঁচ রাজ্যের ভোটযুদ্ধ। ওই দিনই ছত্তিশগড় ও মিজোরামে নির্বাচন হবে। এক দফাতেই উত্তর-পূর্বের রাজ্যটির নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। তবে ছত্তিশগড়ের দুই দফায় ভোট হবে। সেরাজ্যের দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে ১৭ নভেম্বর। রাজস্থান, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানা- এই তিন রাজ্যে এক দফাতেই ভোট করানো হবে বলে জানিয়েছে কমিশন। 

১৭ নভেম্বর শুরু হবে মধ্যপ্রদেশের ভোটগ্রহণ। রাজস্থানে ভোট হবে ২৩ নভেম্বর। সবশেষে নির্বাচন হবে তেলেঙ্গানায়। ৩০ নভেম্বর সেরাজ্যে ভোট হবে। আগামী ৩ ডিসেম্বর নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে। অক্টোবর মাসের শেষদিক থেকেই শুরু হবে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া। এছাড়াও নাগাল্যান্ডের একটি বিধানসভা আসনে উপনির্বাচন হবে ৭ নভেম্বর।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement