shono
Advertisement
Sam Pitroda

সম্পদের পুনর্বণ্টন নিয়ে পিত্রোদার প্রস্তাবকে আক্রমণ বিজেপির, অস্বস্তিতে হাত শিবির

জনতার সম্পদ কেড়ে নিতে চায় কংগ্রেস, আক্রমণ বিজেপির।
Posted: 12:50 PM Apr 24, 2024Updated: 03:27 PM Apr 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসের (Congress) ইস্তেহারে থাকা 'সম্পদের পুনর্বণ্টন' নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এই ইস্যুতে রাহুল গান্ধীর দলকে নিয়মিত আক্রমণ শানাচ্ছে বিজেপি (BJP)। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) একাধিক জনসভায় দাবি করছেন, তোষণের রাজনীতিতে বিশ্বাসী কংগ্রেস জনতার সম্পদ একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মধ্যে বিলিয়ে দিতে চায়। এর মধ্যেই রাহুল ঘনিষ্ঠ হিসেবে পরিচিত কংগ্রেস নেতা স্যাম পিত্রোদার (Sam Pitroda) 'সম্পদ পুনর্বণ্টন' সংক্রান্ত মন্তব্যে বেজায় অস্বস্তিতে কংগ্রেস। ভারতেও আমেরিকার মতো উত্তরাধিকার আইন কার্যকর করার প্রস্তাব করেন তিনি। যার পর গেরুয়া আক্রমণের ঝাঁজ বাড়লে দলীয় নেতার মন্তব্যের দায় নিজেদের কাঁধ থেকে ঝেড়ে ফেলেছে কংগ্রেস। কিন্তু পিত্রোদা ঠিক কী বলেছেন?

Advertisement

ইন্ডিয়ান ওভারসিস কংগ্রেসের চেয়ারম্যান স্যাম পিত্রোদা সম্প্রতি জানান, তাঁর দল ইস্তাহারে যে সম্পদ পুনর্বণ্টনের কথা বলেছে, তা তিনি সমর্থন করেন। এইসঙ্গে আমেরিকার ঢঙে ভারতেও উত্তরাধিকার আইন প্রণয়নের প্রস্তাব করেন তিনি। আমেরিকার ওই আইন অনুযায়ী, বাবা-মা মারা যাওয়ার পর উত্তরাধিকার সূত্রে সেই সম্পত্তির পুরোটা সন্তান পান না। একটা অংশ যায় সরকারি খাতে, দেশের কাজে। ধরা যাক কারও কাছে ১০০ মিলিয়ন ডলার সম্পত্তি রয়েছে। তিনি মারা যাওয়ার পরে সেই সম্পত্তির ১০০ শতংশ তাঁর সন্তানরা পাবেন না। হয়তো ৪৫ শতাংশ সম্পত্তি রেখে যেতে পারবেন সন্তানের জন্য। বাকি ৫৫ শতাংশ সম্পত্তি সরকার পাবে।

 

[আরও পড়ুন: ‘দেশের জন্য মঙ্গলসূত্র উৎসর্গ করেছেন আমার মা’, মোদিকে জবাব প্রিয়াঙ্কার]

পিত্রোদার এই মন্তব্যকে হাতিয়ার করে গলা চড়াচ্ছে বিজেপি। গেরুয়া শিবিরের দাবি, কংগ্রেস দেশের মানুষের ব্যক্তিগত সম্পত্তিও কেড়ে নিতে চায়। খোদ প্রধানমন্ত্রী তোপ দেগেছেন, 'এদের ভয়ংকর মানসিকতা প্রকাশ্যে এসে গিয়েছে।' পিত্রোদার মন্তব্যকে তুলে ধরে মোদি বলেন, এরা সন্তানের থেকে মা-বাবা সম্পত্তিটুকুও কেড়ে নিতে চায়। এই অবস্থায় কার্যত ব্যাকফুটে কংগ্রেস। রাহুল ঘনিষ্ঠ নেতার মন্তব্যের দায় ঝেড়ে ফেলেছে দল। এই বিষয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, 'দেশে সংবিধান রয়েছে। এভাবে কিছু করা যায় না। আমাদের এই ধরনের কিছু করার ইচ্ছেও নেই।'

 

[আরও পড়ুন: বাড়ির অমতে বিয়ে তরুণীর, এক বছর পরে জামাইবাবুকে কুপিয়ে খুন শ্যালকদের!]

উত্তেজনা আঁচ করে এক্স হ্যান্ডেলে নিজের মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন পিত্রোদা। জানিয়েছেন, যাতে করে কিছু ধনকুবেরের কাছে দেশের অধিকাংশ সম্পদ কুক্ষিগত না থাকে, তার জন্যই সম্পদের পুনর্বণ্টন প্রয়োজন। যদিও কংগ্রেসের ইস্তেহার নিয়ে প্রধানমন্ত্রী মোদি যে মিথ্যে বলছেন, সেই সুরেই ইচ্ছাকৃতভাবে আমার মন্তব্যেরও ভুল ব্যাখ্যা করছে গোদি মিডিয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement