shono
Advertisement
Bombay High Court

ধোপে টিকল না আপত্তি, ঔরঙ্গাবাদ ও ওসমানাবাদের নাম পরিবর্তনে সায় আদালতের!

দুই শহরের নাম পরিবর্তন বেআইনি নয়, মন্তব্যের ডিভিশন বেঞ্চের।
Published By: Kishore GhoshPosted: 07:06 PM May 08, 2024Updated: 07:06 PM May 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি খাতায় মহারাষ্ট্রের (Maharashtra) দুই শহর ঔরঙ্গাবাদ (Auranagabad) এবং ওসমানাবাদের (Osmanabad) নাম হয়েছে যথাক্রমে ছত্রপতি শম্ভজিনগর এবং ধারাশিব। নাম পরিবর্তন হয়েছিল উদ্ধব ঠাকরে সরকারের আমলে। পরে একনাথ শিন্ডে সরকারও সেই সিদ্ধান্ত বহাল রাখে। যদিও শহরের নাম পরিবর্তনের বিরোধিতা করে একাধিক মামলা হয়েছিল বম্বে হাই কোর্টে (Bombay High Court। সেই সব মামলা এদিন খারিজ করল আদালত। এইসঙ্গে বিচারপতিরা জানালেন, দুই শহর ঔরঙ্গাবাদ এবং ওসমানাবাদের নাম পরিবর্তন বেআইনি নয়।

Advertisement

মহারাষ্ট্রের দুই শহরের নামর পরিবর্তন নিয়ে মামলা উঠেছিল বিচারপতি ডি কে উপাধ্যায় এবং বিচারপতি আরিফ ডক্টরের ডিভিশন বেঞ্চে। শুনানি শেষে এদিন ডিভিশন বেঞ্চ জানায়, শহরের নাম পরিবর্তন সংক্রান্ত যে বিজ্ঞপ্তিগুলি মহারাষ্ট্র সরকার প্রকাশ করেছিল, তা বেআইনি নয়। এর মধ্যে আইনের কোনও ত্রুটিও দেখা যায়নি। যদিও মামলাকারীদের বক্তব্য ছিল, ওসমানাবাদের নাম ধারাশিব হলে এলাকায় সাম্প্রদায়িক অশান্তি হতে পারে। ২০০১ সালে মহারাষ্ট্র সরকার ঔরঙ্গাবাদের নাম পরিবর্তনের প্রচেষ্টা বাতিল করেছিল। সেকথাও মনে করায় মামলাকারীরা। এই সিদ্ধান্ত সংবিধান বিরোধী বলেও দাবি করা হয়।

 

[আরও পড়ুন: এবার আহমেদনগরের নামবদল! মোদিকে পাশে নিয়ে ভোটপ্রচারে ঘোষণা ফড়ণবিসের]

যদিও হাই কোর্টের শুনানিতে কোন যুক্তিই ধোপে টেকেনি। রাজ্যের তরফে বলা হয়, নাম পরিবর্তনের ফলে শহরের কোথাও কোনও গোষ্ঠীর মধ্যে ঝামেলা হয়নি। উলটে সরকার পক্ষের আইনজীবী দাবি করেন, নাম পরিবর্তন উদযাপন করেছেন শহরের অধিকাংশ মানুষ। রাজনৈতিক উদ্দেশ্যের কথাও উড়িয়ে দেন তিনি। এর পরই দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, মহারাষ্ট্রের দুই শহর ঔরঙ্গাবাদ এবং ওসমানাবাদের নাম পরিবর্তন বেআইনি নয়।

 

[আরও পড়ুন: ১৮ মাস পর ভারতে রাষ্ট্রদূত নিয়োগ চিনের, দিল্লি দরবারে এবার জিনপিংয়ের ‘বিশ্বস্ত’ ফেইহং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহারাষ্ট্রের দুই শহরের নামর পরিবর্তন নিয়ে মামলা উঠেছিল বিচারপতি ডি কে উপাধ্যায় এবং বিচারপতি আরিফ ডক্টরের ডিভিশন বেঞ্চে।
  • রাজ্যের তরফে বলা হয়, নাম পরিবর্তনের ফলে শহরের কোথাও কোনও গোষ্ঠীর মধ্যে ঝামেলা হয়নি।
Advertisement