shono
Advertisement
Bahraich

ছাদে উঠে শিশুকে নিয়ে যাওয়ার চেষ্টা নরখাদকের, যোগীর আশ্বাসেও আতঙ্ক কাটছে না বাহরাইচে

রবিবারই বাইহরাইচ সফরে এসেছিলেন যোগী আদিত্যনাথ। সে রাতেই হামলা।
Published By: Amit Kumar DasPosted: 10:00 AM Sep 16, 2024Updated: 10:05 AM Sep 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত নামলেই আতঙ্কে তটস্থ সাধারণ মানুষ। এবার কার বাড়িতে হানা দেবে নরখাদক? এই ভয়েই ঘুম উড়েছে এলাকাবাসীর। রবিবার এই এলাকার পরিস্থিতি খতিয়ে দেখতে এসেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি ফিরে যাওয়ার পর রাতে ফের নেকড়ের হামলার ঘটনা ঘটল। ১১ বছর বয়সি এক বালকের ঘাড় কামড়ে নিয়ে যাওয়ার চেষ্টা করল মানুষখেকো নেকড়ে।

Advertisement

জানা গিয়েছে, রবিবার রাতে বাহরাইচের পিপরি মোহন গ্রামে সপরিবারে ছাদে ঘুমোচ্ছিল ইমরান নামে বছর এগারোর এক বালক। গভীর রাতে হঠাৎ তাঁর উপর হামলা চালায় নেকড়েটি। ঘাড় কামড়ে ধরে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তাঁর চিৎকারে ঘুম ভেঙে যায় বাকিদের। ওই অবস্থায় শিশুকে বাঁচাতে নেকড়ের উপর ঝাঁপিয়ে পড়ে তাঁর মা। বেগতিক বুঝে শিশুকে ছেড়ে দিয়ে পালিয়ে যায় নেকড়েটি। গুরুতর আহত অবস্থায় শিশুটিকে বাহরাইচ মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছে।

এদিকে একের পর এক হামলার ঘটনায় উদ্বিগ্ন প্রশাসন। গোটা পরিস্থিতি খতিয়ে দেখতে রবিবারই বাহরাইচে যান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেন, "নেকড়ে ধরতে অভিযান চালানোর নির্দেশ সরকারের তরফে আগেই দেওয়া হয়েছে। গত ২ মাসে এই এলাকার ২০ থেকে ২৫ কিলোমিটারের মধ্যে ৮ জনের মৃত্যু হয়েছে। ৫টি নেকড়েকে ধরা হলেও এখনও একটিকে ধরা যায়নি। আমাদের লক্ষ্য যে কোনওভাবে নেকড়েটিকে ধরা। তবে যদি কোনও উপায় না থাকে সেক্ষেত্রে গুলি করে মারার নির্দেশ দেওয়া হয়েছে।" পাশাপাশি নেকড়ে হামলার শিকার হওয়া পরিবারগুলির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। মৃতের পরিবারকে ৫ লক্ষ টাকা সাহায্য ও আহতদের চিকিৎসার ভার নেন। 

উল্লেখ্য, গত ২ মাস ধরে উত্তরপ্রদেশের বাহরাইচ জেলায় আতঙ্কের অপর নাম হয়ে উঠেছিল ৬ সদস্যের এক নেকড়ের দল। এই ৬ সদস্যের মধ্যে খাঁচা পেতে ৫টি নেকড়েকে ধরা হলেও বাকি একটি নেকড়ের হানায় প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছে এলাকাবাসীর। নানা জায়গায় খাঁচা পেতে তাকে ধরার চেষ্টা হলেও কোনও ফল হয়নি। বরং সঙ্গীদের হারিয়ে সেটাই বেপরোয়া ভাবে আক্রমণ চালাচ্ছে সেটি। পরিস্থিতি এতটাই গুরুতর আকার নিয়েছে যে নেকড়ে হামলার ঘটনায় উদ্বিগ্ন উত্তরপ্রদেশে সরকার রাজ্যে ‘বন্যপ্রাণ বিপর্যয়’ ঘোষণা করেছে। শেষ নেকড়েকে পাকড়াও না করা পর্যন্ত বাহরাইচে জারি থাকছে ‘অপারেশন ভেড়িয়া’। বনদপ্তরের তরফে জানানো হয়েছে, মানুষখেকো নেকড়ে ধরতে ২৫টি দল গঠন করার পাশাপাশি নিযুক্ত করা হয়েছে ১৮ জন শার্পশুটার। ফলে খাঁচা পাতার পাশাপাশি বন্দুক হাতে চলছে নেকড়ে ধরার অভিযান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফের ১১ বছর বয়সি এক বালকের ঘাড় কামড়ে নিয়ে যাওয়ার চেষ্টা করল মানুষখেকো নেকড়ে।
  • রবিবার রাতে বাহরাইচের পিপরি মোহন গ্রামে সপরিবারে ছাদে ঘুমোচ্ছিল ইমরান নামে বছর এগারোর ওই বালক।
  • রবিবারই বাহরাইচ সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
Advertisement