shono
Advertisement

পূর্বাঞ্চলই ‘পাখির চোখ’, নির্মলার বাজেট ভাষণে ভোটের অঙ্ক!

লোকসভায় আসনসংখ্যা বাড়াতে মরিয়া বিজেপি। ৩ মাসের ভোট অন অ্যাকাউন্ট পেশ করেই অর্থমন্ত্রী যেন বুঝিয়ে দিলেন পূর্ব ও উত্তরপূর্ব ভারতের দিকে 'পাখির চোখ' রাখতে চলেছে বিজেপি। এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের। আসলে উত্তর, মধ্য, পশ্চিম ভারতে নিরঙ্কুশ জয় এলেও আসনসংখ্যা বাড়াতে পূর্বাঞ্চলের দিকেই নজর ঘোরাচ্ছে বিজেপি।
Posted: 05:14 PM Feb 01, 2024Updated: 06:45 PM Feb 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরই লোকসভা ভোট (Lok Sabha Elections 2024)। তাই এবারে পূর্ণাঙ্গ বাজেট পেশের সুযোগ পায়নি কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কিন্তু ৩ মাসের ভোট অন অ্যাকাউন্ট পেশ করেই অর্থমন্ত্রী যেন বুঝিয়ে দিলেন পূর্ব ও উত্তরপূর্ব ভারতের দিকে ‘পাখির চোখ’ রাখতে চলেছে বিজেপি। এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের।

Advertisement

এদিন লোকসভায় নির্মলাকে (Nirmala Sitharaman) বলতে শোনা যায়, ”আমরা দেশের পূর্বাঞ্চলকে বৃদ্ধির আওতায় আনতে চাইছি। বিশেষ নজর পূর্বাঞ্চলের দিকে।” তাঁর এই মন্তব্যকেই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ‘তিসরি বার মোদি সরকার, আব কি বার ৪০০ পার।’ ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নাকি এমনই টার্গেট বিজেপির। কিন্তু পরে জানা গেল, লক্ষ্য কমিয়ে ৩৫০ করা হয়েছে। ভোটের টার্গেট ৫০ শতাংশ। আর সেদিকে তাকিয়েই বিজেপি (BJP) যে নিশ্চিত আসনগুলোর সঙ্গে সঙ্গে নতুন নতুন টার্গেট তৈরি করছে, সেব্যাপারে নিশ্চিত বিশ্লেষকরা।

[আরও পড়ুন: বাজেটে কমল তফসিলি জাতি, উপজাতি সংখ্যালঘুদের বরাদ্দ, কাটছাঁট শিক্ষা ও স্বাস্থ্য খাতেও]

আর তাই দেশের পূর্বাঞ্চল অর্থাৎ বাংলা, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দিকে লক্ষ্য রাখতে চাইছে পদ্ম শিবির। পাশাপাশি উত্তরপূর্বের সিকিম, অসম, ত্রিপুরা ছাড়াও মণিপুরের দিকে বিশেষ নজর থাকবে। আসলে উত্তর, মধ্য, পশ্চিম ভারতে নিরঙ্কুশ জয় এলেও আসনসংখ্যা বাড়াতে পূর্বাঞ্চলের দিকেই নজর ঘোরাচ্ছে বিজেপি। সেই ইঙ্গিতই মিলল এদিন অর্থমন্ত্রীর বাজেট ভাষণেও।

[আরও পড়ুন: এই বয়সি মেয়েদের ক্যানসারের টিকা দেবে মোদি সরকার, বাজেটে ঘোষণা নির্মলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement