shono
Advertisement

মূল্যবৃদ্ধির ক্ষতে প্রলেপ! সরকারি কর্মচারীদের DA বাড়াল কেন্দ্র

কবে থেকে এই সুবিধা পাবেন চাকরিজীবী ও পেনশন প্রাপকরা?
Posted: 02:33 PM Mar 30, 2022Updated: 03:03 PM Mar 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঊর্ধমুখী বাজারদর। মধ্যবিত্তের হেঁশেলে আগুন। জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে নাজেহাল মধ্যবিত্ত। এবার সেই ক্ষতেয় প্রলেপ দিতে বড় পদক্ষেপ করল মোদি সরকার। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Officers) জন্য সুখবর দিল তারা। কর্মচারীদের মহার্ঘভাতা বা ডিএ (DA) ৩ শতাংশ বাড়াল কেন্দ্র। বুধবার এই সিদ্ধান্তে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Advertisement

এই সিদ্ধান্তের ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা ৩১ শতাংশ থেকে বেড়ে দাঁড়াল ৩৪ শতাংশ। অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্যও ডিআর (DR) ৩ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ফলে প্রায় ৪৮ লক্ষ কেন্দ্র সরকারি কর্মচারী এবং প্রায় ৬৯ লক্ষ পেনশনভোগীরা সুবিধা পাবেন। ২০২২ সালের ১ জানুয়ারি  থেকে এই ভাতা কার্যকর হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: লখনউয়ের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার! শামিকে শুভেচ্ছা জনপ্রিয় পর্নস্টারের]

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সপ্তম পে কমিশনের (7th Pay Commission) সুপারিশ মেনেই এই মহার্ঘভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওয়াকিবহাল মহল বলছে, করোনার প্রভাব কাটিয়ে ওঠার আগেই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাব পড়েছে ভারতীয় বাজারে। জ্বালানির মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামও আকাশ ছুঁয়েছে। সেই ক্ষতেয় প্রলেপ দিতেই এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিল মোদি সরকার। 

 

উল্লেখ্য, গতবছর দীপাবলির আগেই একদফা মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময়ও ৩ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল ডিএ এবং ডিআর। কোভিড  (COVID-19) আবহে দেশের অর্থভাণ্ডারে সাময়িক টান পড়েছিল। তাই গত এক বছরের ডিএ বৃদ্ধি স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তবে করোনা সংকট কাটিয়ে ফের চাঙ্গা হচ্ছে কোষাগার। রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে। তাই বকেয়া ডিএ এবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক।

[আরও পড়ুন: রোগীকে ২৪ লক্ষ টাকা বিল ধরাল কলকাতার হাসপাতাল! অভিযোগ পেয়েই তদন্তে স্বাস্থ্য কমিশন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement