shono
Advertisement
Tamil Nadu

বিধানসভায় জাতিগত জনগণনার প্রস্তাব পাশ স্ট্যালিন সরকারের, সমর্থন বিজেপির

'দেশব্যাপী জাতিগত জনগণনা করা উচিত কেন্দ্রের', সরব স্ট্যালিন।
Published By: Amit Kumar DasPosted: 04:34 PM Jun 26, 2024Updated: 04:34 PM Jun 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে জাতিগত জনগণনা করুক কেন্দ্রের মোদি সরকার, দীর্ঘদিন ধরেই এই দাবিতে সরব বিরোধী শিবির। তবে কেন্দ্র বিষয়টিকে রাজ্যভিত্তিক জাতিগত জনগণনার পথে হেঁটেছে অবিজেপি রাজ্যগুলি। সেই তালিকায় এবার যুক্ত হল তামিলনাড়ুর স্ট্যালিন সরকার। বুধবার সর্বসম্মতিতে তামিলনাড়ু বিধানসভায় পাশ হল জাতিগত জনগণনার প্রস্তাব। সেই প্রস্তাব সমর্থন করল বিজেপিও।

Advertisement

বুধবার বিধানসভায় এই প্রস্তাব পেশ করে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন বলেন, ২০২১ সাল থেকে আটকে রয়েছে দেশের জনগণনার কাজ। কেন্দ্রীয় সরকারের উচিত অবিলম্বে এই কাজ শুরু করা। একইসঙ্গে দেশব্যাপী জাতিগত জনগণনাও করা উচিত সরকারের। বিধানসভায় ডিএমকে সরকারের তরফে প্রস্তাব পেশ করে জানানো হয়, 'আমরা মনে করি ভারতের প্রত্যেক নাগরিকের শিক্ষা, অর্থব্যবস্থা ও আয়ের সমান অধিকার ও সুযোগের লক্ষ্যে নীতি তৈরি করা। আর সেই লক্ষ্যে জাতিগত জনগণনা ভীষণভাবে প্রয়োজন।' এদিন সরকারের তরফে এই প্রস্তাব পেশ করার সময় ব্যপকভাবে বিক্ষোভ দেখাতে শুরু করে বিরোধী দল এআইডিএমকে। এবং সভা থেকে বেরিয়ে যায়। তাঁদের অনুপস্থিতিতেই পাশ করা হয় এই প্রস্তাব। তবে এই প্রস্তাবকে সমর্থন করে বিজেপি।

উল্লেখ্য, ২০২১ সালে দেশে জনগণনা হওয়ার কথা থাকলেও ৩ বছরে এখনও জনগণনা করায়নি সরকার। এমনকি জনগণনায় তফসিলি জাতি ও উপজাতি ছাড়া আর কোনও জাতপাতের উল্লেখ না করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এর বিরুদ্ধে সরব হয়েছে একাধিক অবিজেপি রাজ্য। এবং নিজ নিজ রাজ্যে জাতিগত জনগণনার পথে হেঁটেছে বিহার, ওড়িশা-সহ একাধিক কংগ্রেস শাসিত রাজ্য। এর মধ্যে বিহার ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে জাতিগত জনগণনার ফলাফল। এবার সেই পথে হাঁটল দক্ষিণের তামিলনাড়ু।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সর্বসম্মতিতে তামিলনাড়ু বিধানসভায় পাশ হল জাতিগত জনগণনার প্রস্তাব।
  • ডিএমকে সরকারের প্রস্তাবকে সমর্থন করল তামিলনাড়ু বিজেপিও।
Advertisement