shono
Advertisement

Joint Entrance পরীক্ষায় বড়সড় দুর্নীতির অভিযোগ, ৬ রাজ্যে তল্লাশি CBI-এর

দুর্নীতি প্রমাণ হলে জয়েন্ট পরীক্ষা বাতিল পর্যন্ত হতে পারে!
Posted: 09:57 AM Sep 03, 2021Updated: 09:57 AM Sep 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কেন্দ্রীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষাতেও (Joint Entrance Examination) বড়সড় দুর্নীতির অভিযোগ। দেশের ৬ রাজ্যে একযোগে তল্লাশি চালাচ্ছে সিবিআই (CBI)। একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধে অনলাইনে হওয়া এই পরীক্ষাকে প্রভাবিত করার অভিযোগ রয়েছে সিবিআইয়ের কাছে। অভিযোগ, অনলাইন পরীক্ষায় প্রযুক্তির ব্যবহার করে কিছু পড়ুয়াকে অনৈতিক সুবিধা পাইয়ে দিয়েছে সংস্থাটি। 

Advertisement

ছবি: প্রতীকী

অ্যাফিনিটি এডুকেশন প্রাইভেট লিমিটেড নামের এক সংস্থার বিরুদ্ধে অভিযোগ, তারা তাদের সংস্থার সঙ্গে যুক্ত পড়ুয়াদের দেশের সেরা সেরা কলেজ এবং এনআইটিগুলিতে (NIT) ভরতি করিয়ে দেওয়ার জন্য অভিনব উপায়ে প্রতারণা করেছে। সিবিআইয়ের কাছে আসা অভিযোগে দাবি করা হয়েছে, এই সংস্থাটির সঙ্গে যুক্ত কর্মী এবং শিক্ষকরা দেশের বাছাই করা কিছু পরীক্ষাকেন্দ্রে রিমোট অ্যাক্সেসের মাধ্যমে পরীক্ষার্থীদের হয়ে প্রশ্নের উত্তর দেওয়ার ব্যবস্থা করেছিল।

[আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবান সরকার গঠন নিয়ে এবার মুখ খুলল ভারতীয় বিদেশমন্ত্রক]

অ্যাফিনিটি এডুকেশন প্রাইভেট লিমিটেডের (Affinity Education Private Limited) বিরুদ্ধে অভিযোগ, সংস্থায় ভরতির আগে পড়ুয়াদের দশম এবং দ্বাদশ শ্রেণির মার্কশিট তারা জমা নিয়ে নিত। তারপর জয়েন্টে ভাল র‍্যাঙ্ক পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ১২ থেকে ১৫ লক্ষ টাকা করে পড়ুয়াদের কাছে থেকে নেওয়া হত। এবং তারপরই প্রযুক্তির ব্যবহার করে পড়ুয়াদের ভাল Rank পাইয়ে দেওয়ার চেষ্টা করেছিল সংস্থাটি।

[আরও পড়ুন: TMC in Tripura: ফের ত্রিপুরায় হামলার মুখে তৃণমূল, বাড়িতে ঢুকে মারধর দলীয় সমর্থকদের]

সূত্রের খবর, দিল্লি, রাজধানী সংলগ্ন রাজ্যগুলির পাশাপাশি পুণে, জামশেদপুর, ইন্দোর এবং বেঙ্গালুরুতেও সংস্থার বিভিন্ন অফিসে হানা দিয়েছে সিবিআই। তল্লাশি চালিয়ে এখনও পর্যন্ত ২৫টি ল্যাপটপ, ৭টি কম্পিউটার এবং ৩০টি পোস্ট ডেটেড চেকের হদিশ পেয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। অ্যাফিনিটি এডুকেশন প্রাইভেট লিমিটেডের ডিরেক্টরদের পাশাপাশি কোনও সরকারি আধিকারিক এই চক্রের সঙ্গে যুক্ত আছে কিনা, সেটাও খতিয়ে দেখছেন সিবিআই আধিকারিকরা। এই দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে তার প্রভাব মারাত্মক হতে পারে। চলতি বছরের জয়েন্ট পরীক্ষা বাতিলও করা হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement