শনিবার বিকেলেই জানা যাবে CBSE`র দশম-দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার নির্ঘন্ট

01:16 PM May 16, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার বিকেলেই ঘোষণা করা হবে CBSE`র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার নির্ঘন্ট। বিকেল ৫টায় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল পরীক্ষার দিনের তালিকা ঘোষণা করবেন বলে জানান। করোনার জেরে মাঝ পথেই বন্ধ হয়ে যায় CBSE`র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

Advertisement

চলতি মাসের শুরুতেই মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী (HRD) রমেশ পোখরিয়াল জানিয়েছিলেন, “জুলাই মাসের ১-১৫ তারিখের মধ্যের CBSE`র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন স্থির করা হবে।” শনিবার সকালে টুইট করে বিকেল ৫ টায় সেই বাকি পরীক্ষার দিনের তালিকা প্রকাশ করার কথা ঘোষণা করেন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

[আরও পড়ুন:বাড়ছে করোনার তাণ্ডব, পরিস্থিতি সামাল দিতে সব বদলি বাতিল রেলের]

মন্ত্রী পূর্বে ঘোষণা করেছিলেন, “শুধুমাত্র উত্তর-পূর্ব শিক্ষার্থীদের দশম শ্রেণি পরীক্ষায় অংশ নিতে হবে। দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের কেবল ১২ টি বিষয়ের উপরে পরীক্ষা নেওয়া হবে।” সেই সঙ্গে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী বলেন, “দেশের মধ্যে প্রায় ৩ হাজারটি সিবিএসই বোর্ডের স্কুল রয়েছে। তাদের সকলকে পরীক্ষা কেন্দ্র স্থির করে দ্রুত জানাতে হবে। সেই কেন্দ্রগুলিতেই দেড় কোটি পরীক্ষার্থীদের উত্তরপত্র পাঠিয়ে দেওয়া হবে। ৫০ দিনের মধ্যে সেই প্রস্তুতি সেরে ফেলতে হবে স্কুলগুলিতে।” অগাস্টেই এই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে আশা করা যাচ্ছে।

Advertising
Advertising

[আরও পড়ুন:‘করোনা আক্রান্ত মেয়েকেও দেখতে পাইনি’, আক্ষেপ জনপ্রিয় হলিউড অভিনেতা ম্যাট ডেমনের]

মারণ ভাইরাসের সংক্রমণের ভয়ে ২৯ মার্চ বাতিল করে দেওয়া হয় CBSE`র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষা। এই বোর্ডের দশম শ্রেণির পড়ুয়াদের একাদশ শ্রেণিতে উত্তীর্ণ হতে আলাদা করে পরীক্ষা দিতে হবে না বলেও প্রথমে জানানো হয়। পরে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের বাকি পরীক্ষার নির্ঘণ্ট পরে ঘোষণা করা হবে বলে জানানো হয়।

The post শনিবার বিকেলেই জানা যাবে CBSE`র দশম-দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার নির্ঘন্ট appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next