shono
Advertisement
CAA

বাংলা থেকে সিএএ-র কত আবেদন, হিসাবই নেই কেন্দ্রের কাছে!

আরটিআই প্রশ্নের জবাবে এই কথা জানাল কেন্দ্র।
Posted: 12:59 PM Apr 16, 2024Updated: 12:59 PM Apr 16, 2024

স্টাফ রিপোর্টার: সিএএ-তে নাগরিকত্ব চেয়ে বাংলার (West Bengal) কত আবেদন জমা পড়েছে, তার হিসাবই রাখছে না কেন্দ্র সরকার। সম্প্রতি তথ্যের অধিকার জানার আইনে এক ব‌্যক্তির আবেদনের ভিত্তিতে এই কথা জানাল স্বরাষ্ট্রমন্ত্রক। মার্চের দ্বিতীয় সপ্তাহে সিএএ (CAA) সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল কেন্দ্র সরকার। তার পর থেকে বাংলা থেকে ঠিক কতজন এ দেশে নগরিকত্ব চেয়ে আবেদন করেছেন, স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে তা আরটিআই করে জানতে চেয়েছিলেন মহম্মদ সাহিন নামে এক ব‌্যক্তি।

Advertisement

[আরও পড়ুন: কাশ্মীরে বড়সড় দুর্ঘটনা, ঝিলম নদীতে নৌকাডুবিতে মৃত অন্তত ৪ পড়ুয়া, নিখোঁজ বহু]

কেন্দ্র (Central Government) জানিয়ে দিয়েছে, এই সংক্রান্ত কোনও হিসাব তাদের কাছে নেই। তা রাখার মতো কোনও বন্দোবস্তও ওই মন্ত্রকের সংশ্লিষ্ট দপ্তরের নেই বলে জানিয়ে দেওয়া হয়েছে। তার পরই আবারও প্রশ্ন উঠে গেল সিএএ সম্পর্কে কেন্দ্রের অবস্থান আর উদ্দেশ‌্য নিয়ে। ১১ মার্চ সিএএ সংক্রান্ত বিজ্ঞপ্তি বেরিয়েছিল। আবেদনের জন‌্য একটি ওয়েবসাইট দেওয়া হয়েছিল। তার পর দিন থেকেই আবেদন করা যাবে বলে জানানো হয়েছিল।

মহম্মদ সাহিন নামে ওই ব‌্যক্তি জানতে চেয়েছিলেন, ২০১৯-এ পাস হওয়া এই আইন অনুযায়ী যাঁরা সিএএ-তে এদেশের নাগরিকত্বের জন‌্য আবেদন করতে পারবেন তাঁদের জন‌্য স্বরাষ্ট্রমন্ত্রক থেকে একটি ওয়েবসাইট সামনে আনা হয়। এই রাজ‌্য থেকে সেই ওয়েবসাইটে কতজন আবেদন করেছেন এই তথ‌্য জানতে চাই। ১২ মার্চ তিনি আবেদন করেছিলেন। ১৫ এপ্রিল তারই জবাব আসে। তাতেই লেখা, এই ধরনের কোনও তথ‌্য রাখা হচ্ছে না। সেই তথ‌্য রাখার মতো কোনও বন্দোবস্তও সংশ্লিষ্ট দপ্তরের নেই।

[আরও পড়ুন: অন্ধ্রের মুখ্যমন্ত্রীর উপর হামলা, অপরাধীর সন্ধানে বিরাট আর্থিক পুরস্কার ঘোষণা পুলিশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলা থেকে ঠিক কতজন এ দেশে নগরিকত্ব চেয়ে আবেদন করেছেন, স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে তা আরটিআই করে জানতে চেয়েছিলেন মহম্মদ সাহিন নামে এক ব‌্যক্তি।
  • কেন্দ্র জানিয়ে দিয়েছে, এই সংক্রান্ত কোনও হিসাব তাদের কাছে নেই। তা রাখার মতো কোনও বন্দোবস্তও ওই মন্ত্রকের সংশ্লিষ্ট দপ্তরের নেই বলে জানিয়ে দেওয়া হয়েছে।
  • ১২ মার্চ তিনি আবেদন করেছিলেন। ১৫ এপ্রিল তারই জবাব আসে।
Advertisement