shono
Advertisement

ফের সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য, ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াবে কেন্দ্র!

এর ফলে মহার্ঘ ভাতার পরিমাণ বেড়ে দাঁড়াবে ৪২ শতাংশে।
Posted: 04:37 PM Feb 05, 2023Updated: 07:38 PM Feb 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। শিগগিরি মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করতে পারে মোদি সরকার। গত সেপ্টেম্বরেই ডিএ বাড়ানোর ঘোষণা করেছিল কেন্দ্র। যা কার্যকর হয়েছে গত জুলাই থেকে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ফের ডিএ বাড়ানো হবে। আগের বারের মতো ৪ শতাংশ বাড়বে মহার্ঘ ভাতা। যা কার্যকর হবে ১ জানুয়ারি থেকে।

Advertisement

গতবারের বৃদ্ধিতে মোট DA প্রাপ্তি দাঁড়িয়েছিল মূল বেতনের ৩৮ শতাংশে। তা ৪ শতাংশ বেড়ে হবে ৪২ শতাংশ। উল্লেখ্য, গত বছরের ১ এপ্রিলও মহার্ঘ ভাতাও বাড়ানো হয়েছিল। সেবার ডিএ বেড়েছিল ৩ শতাংশ। ফলে এবারের ঘোষণা হয়ে গেলে বর্তমান অর্থবর্ষে ১১ শতাংশ হবে মহার্ঘ ভাতা বৃদ্ধির মোট পরিমাণ। সাধারণত কোনও বছরে গড়ে দুইবারই মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়। দেশের প্রায় ১ কোটি সরকারি কর্মী ও পেনশনভোগীরা এই সুবিধা পেয়ে থাকেন।

[আরও পড়ুন: পাক পুলিশের সদর দপ্তরে ভয়াবহ বিস্ফোরণে প্রচুর হতাহতের আশঙ্কা, দায় স্বীকার তালিবানের]

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় এআইআরএফের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র জানিয়েছেন, ”মহার্ঘ ভাতা বাড়ার কথা ৪.২৩ শতাংশ। কিন্তু সরকার কখনও ভগ্নাংশে মহার্ঘ ভাতা বাড়ায় না। তাই ৪ শতাংশ বাড়িয়ে তা ৪২ শতাংশ করা হবে।”

প্রসঙ্গত, বাজারদর অনুযায়ী মহার্ঘ ভাতা বাড়ায় সরকারি কর্মী ও অবসরপ্রাপ্তদের। যা নির্ধারিত হয় বর্তমান ‘কনজিউমার প্রাইস ইনডেক্স ফর ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স’ তথা সিপিআই-আইডবলিউ অনুযায়ী। প্রতি মাসেই এই সূচক প্রকাশিত হয়। শ্রম ব্যুরো আসলে শ্রম মন্ত্রকেরই অংশ। বাজারে জীবনযাত্রার খরচ বৃদ্ধি কীভাবে হচ্ছে তা ওই সূচক থেকেই অনুমান করা হয়।

[আরও পড়ুন: ভয়াবহ দাবানল প্রাণ কাড়ল অন্তত ২৩ জনের, চিলিতে জারি জরুরি অবস্থা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement