shono
Advertisement

ফের সরকারি কর্মীদের DA বাড়াতে পারে কেন্দ্র, শীঘ্রই বড় ঘোষণার সম্ভাবনা

লোকসভার আগে মাস্টারস্ট্রোক!
Posted: 01:14 PM Aug 06, 2023Updated: 01:14 PM Aug 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঊর্ধমুখী বাজারদর। মধ্যবিত্তের হেঁশেলে আগুন। জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে নাজেহাল আমজনতা। এবার সেই ক্ষতেয় প্রলেপ দিতে বড় পদক্ষেপ করতে পারে মোদি সরকার। উৎসবের মরশুম শুরুর আগেই বড়সড় সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Central Government Officers)। সূত্রের খবর, শীঘ্রই ৩ শতাংশ হারে বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা।

Advertisement

সূত্রের খবর, শীঘ্রই ডিএ (DA Hike) বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। জুলাই মাসে লেবার ব্যুরো মূল্যবৃদ্ধির যে সূচক প্রকাশ করেছে, সেই সূচকের সঙ্গে সামঞ্চস্য রেখেই ডিএ বাড়ানো হবে বলে সূত্রের খবর। সরকারি কর্মীদের সংগঠনগুলির দাবি ছিল, মূল্যবৃদ্ধির সূচকের হার অনুযায়ী চার শতাংশ হারে ডিএ বাড়া উচিত। তবে, সেই দাবি নাকচ করে ৩ শতাংশ হারেই ডিএ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

[আরও পড়ুন: সরকারি হাসপাতালে দেড় বছরে এডস আক্রান্ত ৬০ প্রসূতি, শোরগোল যোগীরাজ্যে

এই বৃদ্ধির ঘোষণা হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্যভাতার পরিমাণ ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৫ শতাংশ হতে পারে। পেনশনভুগীদের ডিআরও বাড়ানো হবে। অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্যও ডিআর (DR) ৩ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ফলে প্রায় ৪৮ লক্ষ কেন্দ্র সরকারি কর্মচারী এবং প্রায় ৬৯ লক্ষ পেনশনভোগীরা সুবিধা পাবেন। ২০২৩ সালের ১ জুলাই থেকে এই ভাতা কার্যকর হবে বলে খবর। সেক্ষেত্রে বকেয়া ডিএ এরিয়ার আকারে পাবেন কর্মচারীরা।

[আরও পড়ুন: ‘ঘরের দরজা ভাল করে এঁটে রাখো’, ‘বোন’ বলে পরামর্শ দেওয়া রুদ্রনীলের বিরুদ্ধে FIR রাজন্যার]

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) আগে এই ডিএ বৃদ্ধি রীতিমতো মাস্টারস্ট্রোক হতে পারে। কেন্দ্রের এই সিদ্ধান্ত কার্যকর হলে রাজ্য ও কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতার অন্তর আরও বাড়বে। এরাজ্যের সরকারি কর্মীদের একটা অংশ দীর্ঘদিন ধরেই ডিএ বৃদ্ধির দাবিতে আন্দোলন করে যাচ্ছে। এরপর তাঁদের আন্দোলনের ঝাঁজ আরও বাড়বে বলেই মত সংশ্লিষ্ট মহলের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement