Advertisement

‘বিচারবিভাগীয় হস্তক্ষেপ কাম্য নয়’, টিকা নীতি নিয়ে সুপ্রিম কোর্টে বয়ান কেন্দ্রের

08:21 PM May 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে (Supreme Court) হলফনামা দিয়ে কেন্দ্রীয় সরকার দাবি করল, টিকাকরণ (Corona Vaccine) নিয়ে ‘বিচারবিভাগীয় হস্তক্ষেপ কাম্য নয়’। কারণ জাতীয় টিকাকরণ কর্মসূচি দক্ষ এবং বিশেষজ্ঞ চিকিৎসক, প্রশাসক দ্বারা পরিচালিত হচ্ছে। সেখানে বিচার বিভাগীয় হস্তক্ষেপে পরিস্থিতি খারাপ হতে পারে। বিষয়টি নিয়ে শুনানি আগামী বৃহস্পতিবার পর্যন্ত মুলতুবি রাখা হয়।

Advertisement

সম্প্রতি টিকার দাম, টিকাকরণ প্রক্রিয়া নিয়ে সামলোচনার মুখে পড়তে হয়েছে কেন্দ্রীয় সরকারকে। কেন একই টিকার তিন রকম দাম, তা নিয়েও কেন্দ্রের কাছে জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। তার প্রেক্ষিতেই হলফনামা জমা দেয় কেন্দ্রীয় সরকার। সেখানেই কেন্দ্রের তরফে দাবি করা হয়, টিকার দাম যে শুধু নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে তা নয়, গোটা দেশে দু’টি কোম্পানির কাছ থেকে একই পদ্ধতিতে সেই টিকা কেনা হচ্ছে। সেই সঙ্গে কেন্দ্র এও জানিয়েছে কিছু রাজ্য বিনামূল্যে টিকা দেওয়ার কথাও বলেছে।

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকার যেখানে ১৫০ টাকায় টিকা পাচ্ছে, সেখানে রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতালগুলির জন্য অনেক বেশি দাম হাঁকে টিকা প্রস্তুতকারি দুই সংস্থা। যা নিয়ে দেশজুড়ে ক্ষোভ তৈরি হয়। তার পর রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতালের জন্য টিকার দাম কিছুটা কমানো হয়েছে।

[আরও পড়ুন: করোনার ধাক্কায় ফিকে ‘মোদি ম্যাজিক’! আসন্ন নির্বাচন নিয়ে চিন্তায় RSS-বিজেপি]

এর আগে টিকার দাম নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনীতির অভিযোগ তোলে কংগ্রেস। অভিযোগ করা হয়, বিজেপি সরকার যেখানে এক দেশের কথা বলে, সেখানে টিকার দাম কেন ভিন্ন হবে। দাবি তোলা হয় ‘এক দেশ, এক দাম’-এ টিকা বিক্রি করতে হবে। কিন্তু তার পরেও কেন্দ্র, রাজ্য, বেসরকারি হাসপাতালের টিকার দামের তফাত রয়েই গিয়েছে। যদিও কেন্দ্র জানিয়ে দিয়েছে, তাদের হাতে মোট টিকার যে ৫০ শতাংশ আসবে তা রাজ্যগুলিকে বিনা পয়সায় দেওয়া হবে।

[আরও পড়ুন: রাজ্যের মোট করোনা আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ পার, একদিনে মৃত ১৩৪ জন]

Advertisement
Next