shono
Advertisement

সুরাহা নেই ইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের, কোনও ব্যবস্থা করতে পারবে না, সাফ জানাল কেন্দ্র

সুদীপ বন্দ্যোপাধ্যায়ের আবেদনের পরিপ্রেক্ষিতে চিঠি দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।
Posted: 12:32 PM Sep 14, 2022Updated: 02:32 PM Sep 14, 2022

নন্দিতা রায়, নয়াদিল্লি: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) মাঝে পড়ে কেরিয়ারের মাঝপথে পড়াশোনা বন্ধ করে ফিরে আসতে বাধ্য হয়েছিলেন মেডিক্যাল পড়ুয়ারা। তাঁদের অসমাপ্ত কোর্স শেষ করে চাকরি পাওয়ার বিষয়টি কেন্দ্র দেখুক, এমনই দাবি করেছিল এ রাজ্যের শাসকদল তৃণমূল (TMC)। মুখ্যমন্ত্রী নিজেও সেই দাবি জানান কেন্দ্রের কাছে। তাঁর নির্দেশে সংসদে এনিয়ে সরব হয়েছিলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Bandopadhay)। ওই পড়ুয়াদের কতটা সাহায্য করতে পারবে কেন্দ্র, তা জানতে চেয়েছিলেন সুদীপ। এবার তাঁকে চিঠি পাঠিয়ে জবাব দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। সেই চিঠিতে কেন্দ্র সাফ জানিয়ে দিল, ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল-সহ সংশ্লিষ্ট অন্যান্য নিয়ামক সংস্থার নিয়ম অনুযায়ী ওই পড়ুয়াদের সাহায্যার্থে কেন্দ্রের বিশেষ কিছু করার নেই। এ প্রসঙ্গে প্রতিটি নিয়মের কথা উল্লেখ করে মাণ্ডব্য কেন্দ্রের বাধ্যবাধকতার কথা জানিয়েছেন।

Advertisement

ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল (NMC) অ্যাক্ট ২০১৯, ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল (IMC) অ্যাক্ট ১৯৫৬ ও ফরেন গ্র্যাজুয়েট লাইসেন্সিয়েট রেগুলেশনসের স্ক্রিনিং টেস্ট রেগুলেশনস ২০০২ – এই তিন নিয়ামক সংস্থার নিয়মে স্পষ্টই উল্লেখ রয়েছে, বিদেশের যে কোনও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ভারতীয় কোনও প্রতিষ্ঠানে পড়াশোনার সুযোগ করে দিতে পারে না, ট্রান্সফারও করা যাবে না। চিঠিতে এসব জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মাণ্ডব্য। এ প্রসঙ্গে তিনি স্পষ্ট করেই জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে যে সব মেডিক্যাল পড়ুয়াদের ফিরতে আসতে হয়েছে, তাঁদের পড়াশোনা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়েই শেষ করতে হবে, সেখান থেকে সার্টিফিকেটও পেতে হবে।

[আরও পড়ুন: জম্মু ও কাশ্মীরে ভয়াবহ পথ দুর্ঘটনা, খাদে বাস পড়ে নিহত অন্তত ১১]

মাণ্ডব্য আরও জানান, ভারতের মেডিক্যাল সংস্থাগুলির নিয়ম বলছে, বিদেশ থেকে ডাক্তারি পাশ করে এদেশে ফিরে কেউ প্র্যাকটিস করতে চাইলে তাকে ফরেন মেডিক্যাল স্টুডেন্টস গ্র্যাজুয়েটের পরীক্ষায় বসতে হবে। পাশ করলে তবেই ভারতে চিকিৎসা করার সুযোগ মিলবে। প্রথমে ২ বছরের কম্পালসরি রোটেটিং মেডিক্যাল ইন্টার্নশিপ করতে হবে ভাবী ডাক্তারদের। ভারতের চিকিৎসা ব্যবস্থার সঙ্গে পুরোপুরি অভ্যস্ত হওয়ার পরই তাঁরা ডাক্তারি পেশায় পুরোপুরি প্রবেশ করতে পারবেন। কোনওভাবেই এর অন্যথা অনুমোদন করবে না মেডিক্যাল নিয়ামক সংস্থাগুলি।

[আরও পড়ুন: ‘হিন্দু মানেই শূদ্র, পতিতার সন্তানের মতো’, DMK নেতা এ রাজার মন্তব্যে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement