shono
Advertisement

‘আগামী ১২৫ দিন খুব সাবধান’, Corona পরিস্থিতি নিয়ে সতর্ক করল কেন্দ্র

মাস্ক ব্যবহারে অনীহা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র।
Posted: 09:46 PM Jul 16, 2021Updated: 09:46 PM Jul 16, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১০০-১২৫ দিন খুব সাবধান। করোনা (Corona Virus) পরিস্থিতি নিয়ে সাবধান করল কেন্দ্র। শুক্রবার সাপ্তাহিক সাংবাদিক সম্মেলন করেন স্বাস্থ্যমন্ত্রক তথা নীতি আয়োগের স্বাস্থ্য সদস্য ভিকে পল। এদিন তিনি জানান, “সংক্রমিতের সংখ্যা ধীরে ধীরে কমছে। এটা বিপদ সংকেত। আগামী ১০০-১২৫ দিন করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য খুব কঠিন সময়।”

Advertisement

করোনার দ্বিতীয় ধাক্কায় বেকায়দায় গোটা দেশ। দৈনিক সংক্রমিতের সংখ্যা কমলেও সেই প্রক্রিয়াও হচ্ছে অত্যন্ত ধীরগতিতে। স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা জানিয়েছেন, ভারত এখনও সামগ্রিক অর্জিত রোগ প্রতিরোধ ক্ষমতা (হার্ড ইমিউনিটি)-য় পৌঁছয়নি। সেই কারণেই দেশে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

[আরও পড়ুন: বিরোধীদের সংগঠিত করার পরিকল্পনা, দিল্লি যাচ্ছেন Abhishek]

ভিকে পল বলেন, “করোনার বিরুদ্ধে হার্ড ইমিউনিটি এখনও দেশে তৈরি হয়নি। দেশের বিভিন্ন প্রান্তে সংক্রমণের খবর আসছে। কিন্তু সেই সংক্রমণ আটকাতে হবে।” একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন, আগামী ১২৫ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়ন করতে হবে।” তিনি আরও জানান, “করোনার তৃতীয় ঢেউ নিয়ে ইতিমধ্যে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দেশের প্রধানমন্ত্রীও সতর্ক করেছেন। অন্য দেশের পরিস্থিতি থেকে আমাদের শিক্ষা নিতে হবে।” এ প্রসঙ্গে বলতে গিয়ে, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া-সহ একাধিক দেশের কথা তুলে এনেছেন তিনি।

শুধু তাই নয়, মাস্ক ব্যবহারে অনীহা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। বলা হয়েছে, করোনা পরিস্থিতি নিয়ে কড়াকড়ি সামান্য শিথিল হওয়ার পরেই মাস্ক পরায় একটা অনীহা দেখা দিচ্ছে। লকডাউন পরবর্তীতে দেশে মাস্ক না পরার প্রবণতা ৭৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই প্রবণতা খুবই বিপজ্জনক বলে সতর্ক করল কেন্দ্র।

[আরও পড়ুন: তামিলনাড়ুতেও দেওয়াল লিখন তৃণমূলের! ‘আম্মা’ রূপে তুলে ধরা হল মমতাকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement