shono
Advertisement

নাম বদল করা প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার, রায় এলাহাবাদ হাই কোর্টের

উত্তরপ্রদেশের মাধ্যমিক শিক্ষা পরিষদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল আদালতে।
Posted: 12:32 PM Jun 02, 2023Updated: 12:32 PM Jun 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের নাম রাখা বা বদল করার সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা আছে সকলেরই। কারণ নাম বদলের বিষয়টি প্রত্যেক ব্যক্তির সাংবিধানিক অধিকার। এক ব্যক্তির নামবদল সংক্রান্ত মামলায় এই রায় দিল এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)। আইনিভাবে নিজের নাম বদলের পর স্কুল সার্টিফিকেটেও নতুন নাম লেখানোর আবেদন করেছিলেন এক ব্যক্তি। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় উত্তরপ্রদেশের (Uttar Pradesh) শিক্ষা দপ্তর। তারপরেই আদালতের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

Advertisement

জানা গিয়েছে, এলাহাবাদ হাই কোর্টে মামলা করেন মহম্মদ সমীর রাও নামে এক ব্যক্তি। আগে তাঁর নাম ছিল শাহনওয়াজ। কিন্তু ২০২০ সালের অক্টোবর মাসে নিজের নাম পালটে ফেলেন তিনি। তারপরেই রাজ্যের মধ্যশিক্ষা দপ্তরের কাছে আবেদন করেন, বোর্ড পরীক্ষার সার্টিফিকেটে যেন তাঁর নাম পালটে দেওয়া হয়। কারণ ২০১৩ ও ২০১৫ সালে বোর্ড পরীক্ষা পাশ করেছিলেন তিনি। সেই সময়ে সার্টিফিকেটে তাঁর নাম ছিল শাহনওয়াজ।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলা: ‘তদন্ত ভুল পথে চালিত করছে ইডি’, বিস্ফোরক কুন্তল ঘোষ]

কিন্তু সমীরের আবেদন বাতিল করে দেয় উত্তরপ্রদেশের মাধ্যমিক শিক্ষা পরিষদ। বোর্ডের দাবি, পরীক্ষায় পাশ করার তিন বছরের মধ্যেই সার্টিফিকেটে নাম বদলের আবেদন করা যায়। এক্ষেত্রে পাশ করার সাত বছরেরও বেশি সময় পরে আবেদন করেছেন সমীর। সেই জন্যই তাঁর আবেদন মেনে নেওয়া যায় না। কিন্তু রাজ্যের শিক্ষা দপ্তরের এই মতকে খারিজ করে দিয়েছেন এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি।

আদালতের মতে, সংবিধানে বর্ণিত নাগরিকদের মৌলিক অধিকারের মধ্যেই পড়ে নামবদলের বিষয়টি। নিজের নাম ঠিক করার অধিকার রয়েছে প্রত্যেকের। শিক্ষা দপ্তর জোর করেই সমীরের আবেদন বাতিল করেছে। ফলে বাকস্বাধীনতা, সম্পত্তির অধিকারের মতো একাধিক নিয়ম ভেঙেছে দপ্তর। সমীরের আবেদন মেনে নিয়ে তাঁর সার্টিফিকেটে নাম বদলাতে হবে বলেও আদেশ দিয়েছে এলাহাবাদ হাই কোর্ট। 

[আরও পড়ুন: এবার বিকল হাওড়া-জলপাইগুড়ি বন্দে ভারতের এসি! ক্ষোভে ফেটে পড়ল যাত্রীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement