shono
Advertisement

ইন্টারনেটে শিশু পর্নোগ্রাফির ছড়াছড়ি, তদন্তে নেমে বিদেশি যোগের সন্ধান সিবিআইয়ের

৮৩ জন অভিযুক্তের বিরুদ্ধে ২৩টি মামলা করেছে সিবিআই।
Posted: 12:57 PM Nov 17, 2021Updated: 02:47 PM Nov 17, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  শিশুদের উপর যৌন নির্যাতন (Child sexual exploitation) ও শিশু পর্নোগ্রাফির (Child Pornography) তদন্তে নেমে মঙ্গলবারই দেশের ১৪টি রাজ্যের ৭৭টি জায়াগায় তল্লাশি চালিয়েছিল সিবিআই (CBI)। সূত্রের খবর, এই ঘটনায় ইতিমধ্যে ১০ জন অভিযুক্তকে আটক করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এদের বিরুদ্ধে অনলাইন স্টোরে শিশু পর্নোগ্রাফি রাখা এবং  অনলাইনে শিশু পর্নোগ্রাফি ছড়ানোর অভিযোগ রয়েছে। জানা গিয়েছে, সাধারণত বিভিন্ন সোশ্যাল মিডিয়া (Social Media) প্ল্যাটফর্মের মাধ্যমে এরা শিশু পর্নোগ্রাফি ছড়ানোর কাজ করত।ভারতে শিশু পর্নোগ্রাফির ব্যবসায় বিভিন্ন দেশের বিদেশি নাগরিকেরাও যুক্ত রয়েছে বলে জানা গিয়েছে সিবিআই সূত্রে।

Advertisement

গতকালের তল্লাশির পর প্রেস বিবৃতি দিয়ে সিবিআই আধিকারিকরা জানিয়েছেন, অপরাধীদের ৫০টির বেশি চক্র ভারতে শিশু পর্নোগ্রাফি ছড়ানোর কাজ করছে। এর সঙ্গে ৫০০০ হাজারের বেশি অপরাধী জড়িত। এরাই সোশ্যাল মিডিয়া মারফত শিশু পর্নোগ্রাফি শেয়ার বা ফরোয়ার্ড করে থাকে নিয়মিত ভাবে। সিবিআইয়ের দাবি, বেশ কিছু চক্রের সঙ্গে জড়িত রয়েছে বিদেশি নাগরিকরাও। বিবৃতিতে সিবিআই জানিয়েছে, কম করে ১০০টি দেশের বিদেশি নাগরিক জড়িত রয়েছে শিশু পর্নোগ্রাফির লাগামছাড়া ব্যবসার সঙ্গে।

[আরও পড়ুন: নেতাজির সঙ্গে কেমন সম্পর্ক ছিল গান্ধীজির? মুখ খুললেন মেয়ে অনিতা বসু পাফ]

সিবিআই তরফের বলা হয়েছে, “অভিযুক্তেরা শিশুদের উপর যৌন হেনস্থার ভিডিও, ফটো, লেখা বিভিন্ন সোশ্যাল মিডিয়া মাধ্যমে গ্রুপ বানিয়ে ছড়িয়ে থাকে। দেশ ও দেশের বাইরের অপরাধ চক্রগুলি একে অপরের সঙ্গে যোগাযোগ রেখেই এই ধরনের কাজ করে থাকে”।

গতকালই শিশুদের উপর যৌন নির্যাতন ও শিশু পর্নোগ্রাফির মামলায় ১৪টি রাজ্যের ৭৭টি জায়াগায় তল্লাশি চালায়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এরপরই ৮৩ জন অভিযুক্তের বিরুদ্ধে ২৩টি মামলা করেছে সিবিআই।

[আরও পড়ুন: ‘আগামী দিনে দেশ নতুন উচ্চতায় পৌঁছবে’, সংসদীয় ব্যবস্থাকে মজবুত করার বার্তা মোদির]

যে সব রাজ্যে সিবিআই তল্লাশি চালিয়েছে সেগুলি হল অন্ধ্রপ্রদেশ, দিল্লি, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, বিহার, ওড়িশা, তামিলনাড়ু, রাজস্থান, মহারাষ্ট্র, গুজরাত, হরিয়ানা, ছত্তীশগড়, মধ্যপ্রদেশ এবং হিমাচল প্রদেশ। এরপরই ১০ জন অভিযুক্ত আটক করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement