shono
Advertisement

কয়লা পাচার মামলায় ইডির ‘হেনস্তা’, সুপ্রিম কোর্টে অভিষেকের মামলার শুনানি সোমবার

এদিকে অভিষেক পত্নী রুজিরাও বিদেশযাত্রার অনুমতি চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন।
Posted: 12:49 PM Jul 06, 2023Updated: 12:49 PM Jul 06, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: কয়লা পাচার মামলায় অহেতুক হয়রানির অভিযোগে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের করা মামলার শুনানি আগামী সোমবারই। এই মামলার শুনানির তারিখ পিছোল না সুপ্রিম কোর্ট। অভিষেকের স্ত্রী রুজিরার ‘হেনস্তা’র কথা ভেবে মামলাটিকে গুরুত্ব দিয়ে দেখতে রাজি শীর্ষ আদালত। এদিকে অভিষেক পত্নী রুজিরা বিদেশযাত্রার অনুমতি চেয়ে আলাদা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। আগামী ১২ জুলাই সেই মামলার শুনানি হবে বলেও জানা গিয়েছে।  

Advertisement

কয়লা পাচার মামলায় দীর্ঘদিন ধরেই ইডির নজরে রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। এর আগে একাধিকবার তাঁকে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এমনকী তৃণমূলে নবজোয়ার কর্মসূচি চলাকালীনও তাঁকে দু’বার তলব করা হয়। তাৎপর্যপূর্ণভাবে শেষবার বাদে প্রায় প্রতিবারই ইডির তলবে সাড়া দিয়েছেন অভিষেক। দীর্ঘ জিজ্ঞাসাবাদ পর্বে বিচলিত হননি। তবে জিজ্ঞাসাবাদ শেষে বারবার তিনি দাবি করেছেন, যা যা অভিযোগ করা হচ্ছে, সবটাই ভিত্তিহীন। এমনকী তাঁকে যা যা প্রশ্ন করা হচ্ছে, তারও বেশিরভাগই ‘বোগাস’।

[আরও পড়ুন: রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ, নীতীশের NDA প্রত্যাবর্তনের জল্পনা, ‘খাপ্পা’ চিরাগ পাসওয়ান]

শুধু অভিষেক নন, তাঁর স্ত্রী রুজিরাও বারবার ইডির তলব পেয়েছেন। তাঁকেও একাধিকবার জিজ্ঞাসাবাদ করেছে ইডি। এমনকী তাঁর বিদেশযাত্রায় পর্যন্ত নিষেধাজ্ঞা জারি রয়েছে। বিমানবন্দরে গিয়েও বিদেশে যেতে পারেননি রুজিরা। তৃণমূলের অভিযোগ, কেন্দ্রীয় এজেন্সিকে কাজে লাগিয়ে ইচ্ছাকৃতভাবে অভিষেক ও তাঁর পরিবারকে হেনস্তা করা হচ্ছে।

[আরও পড়ুন: কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগে বাধ্যতামূলক নয় PhD, জানাল UGC]

এই হেনস্তার অভিযোগেই শীর্ষ আদালতে মামলা করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। আগামী সোমবার তাঁর করা মামলার শুনানি। অভিষেকের আইনজীবী কপিল সিব্বল বৃহস্পতিবার শীর্ষ আদালতে জানান, অভিষেকের স্ত্রীকে বিমানবন্দরে পর্যন্ত যেতে দেওয়া হচ্ছে না। এই মামলার শুনানি পিছিয়ে দেওয়া ঠিক হবে না। সিব্বলের সেই যুক্তি মেনে নেয় বিচারপতির সঞ্জয় কিষেন কৌলের ডিভিশন বেঞ্চ। সোমবারই মামলা শুনতে রাজি হয়েছে শীর্ষ আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement