shono
Advertisement

জোট ভাঙার আশঙ্কা, দিল্লিতে সব আসনে লড়ার ঘোষণা করেও ঢোক গিলল কংগ্রেস

দলীয় মুখপাত্রের বক্তব্যের ভুল ব্যাখ্যা হচ্ছে, দাবি কংগ্রেসের।
Posted: 09:19 AM Aug 17, 2023Updated: 09:26 AM Aug 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার রাতে কংগ্রেস নেত্রী অলকা লাম্বা (Alka Lamba) একপাক্ষিকভাবে ঘোষণা করে দিয়েছেন, ২০২৪ লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) দিল্লির সব আসনে একাই লড়বে দল। অলকার সেই ঘোষণার পরই দক্ষযজ্ঞ রাজধানীর রাজনীতিতে। সব সলতে পাকানো শুরু হয়েছে। এরই মধ্যে ‘INDIA’ জোটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে যায় কংগ্রেসের এই অবস্থানে। শেষে বাধ্য হয়ে ঢোক গিলেছে হাত শিবির।

Advertisement

বুধবার দিল্লি প্রদেশ কংগ্রেস নেতাদের সঙ্গে এআইসিসি (AICC) সদর দপ্তরে লোকসভার প্রস্তুতি বৈঠক করে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। বৈঠকে ছিলেন মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী, কেসি বেণুগোপাল-সহ কংগ্রেসের বেশ কয়েকজন শীর্ষ নেতা। সেই বৈঠকের পরই অলকা লাম্বা ঘোষণা করে দেন, লোকসভা নির্বাচনে দিল্লির সব আসনে একাই লড়াই করবে কংগ্রেস। অলকা লাম্বা কংগ্রেসের প্রথম সারির মহিলা মুখ। রাহুল গান্ধীরও ঘনিষ্ঠ তিনি। স্বাভাবিকভাবেই তাঁর ঘোষণাকে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের বার্তা হিসাবেই নেয় আপ।

[আরও পড়ুন: বাম-তৃণমূল ছাত্র সংগঠনের সংঘর্ষে উত্তাল যাদবপুর, ছিঁড়ল রাজন্যার জামা, অজ্ঞান TMCP নেত্রী]

পালটা প্রতিক্রিয়া আসে তাঁদের তরফেও। কেজরিওয়ালের দলের একাধিক মুখপাত্র কংগ্রেসের একপাক্ষিক ঘোষণার তীব্র বিরোধিতা করে। এমনকী INDIA জোটের বৈঠকে যোগ দেওয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করে। প্রশ্ন উঠে যায়, ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ নিয়ে। বাধ্য হয়ে ফের আসরে নামতে হয় কংগ্রেসকে। দলের দিল্লির দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র দীপক বাবরিয়া পালটা বিবৃতি দিয়ে জানান,”দলের সিদ্ধান্ত বা আসন সমঝোতা নিয়ে ঘোষণা করার অলকা লম্বা কেউ নন। কোনওরকম জোট নিয়ে আলোচনা হতে পারে শুধু মল্লিকার্জুন খাড়গের স্তরে। অর্থাৎ একেবারে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের স্তরে।” একপাক্ষিক ঘোষণার জন্য দীপক অলকাকে আক্রমণও করেন। তিনি বলেন,”অলকা লম্বা অপরিপক্ক। তাঁর মন্তব্যকে বিবৃতিও হয়েছে।”

[আরও পড়ুন: ব্যবহৃত হবে না ‘পতিতা’, ‘সতী’র মতো শব্দ, লিঙ্গবৈষম্য রুখতে নির্দেশিকা সুপ্রিম কোর্টে

কিন্তু তাতেও বিতর্ক কমছে না। প্রশ্ন উঠছে, শীর্ষ নেতৃত্বের কাছে কোনওরকম ইঙ্গিত না পেলে নিজে থেকে নিশ্চয়ই এক লড়ার ঘোষণা করেননি! অর্থাৎ রাহুল গান্ধীরাও কোথাও গিয়ে একা লড়ার বিকল্প খোলা রাখছেন। আসলে বাংলা, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানার মতো রাজ্যগুলির প্রদেশ নেতৃত্ব দিল্লিকে বারবার একা লড়ার জন্য চাপ দিচ্ছে। খাড়গেরা কি সেই চাপের মুখে মাথা নোয়াবেন, সেটাই দেখার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement