shono
Advertisement

তৃণমূলের পর কংগ্রেস, CBI-ED প্রধানদের মেয়াদ বৃদ্ধির বিরোধিতায় মামলা সুপ্রিম কোর্টে

অসৎ পথে তদন্তকারী সংস্থার শীর্ষকর্তাদের মেয়াদ বাড়ানো হচ্ছে, দাবি মামলায়।
Posted: 04:40 PM Nov 18, 2021Updated: 06:08 PM Nov 18, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অধিকর্তাদের কার্যকালের মেয়াদ বাড়িয়েছে কেন্দ্র। এবার কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের (Supreme Court)  দ্বারস্থ হল কংগ্রেস। বৃহস্পতিবার এই বিষয়ে শীর্ষ আদালতে রিট পিটিশন দায়ের করলেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা (Randeep singh Surjewala)। উল্লেখ্য, কেন্দ্রের সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে গতকালই সুপ্রিম কোর্টে মামলা করেছেন তৃণমূল নেত্রী মহুয়া মৈত্র (Mahua Moitra)।

Advertisement

বৃহস্পতিবার রণদীপ সিং সুরজেওয়ালার হয়ে শীর্ষ আদালতে আবেদন জমা দেন আইনজীবী অভিষেক জেবারাজ। আবেদনে বলা হয়েছে, “অসৎ পথে তদন্তকারী সংস্থাগুলির শীর্ষকর্তাদের মেয়াদ বাড়ানো হচ্ছে। এতে প্রমাণিত হয় যে তদন্তকারী সংস্থাগুলিকে আদতে নিয়ন্ত্রণ করা হচ্ছে। সংস্থাগুলির নিরপেক্ষ তদন্তেরও বিরোধিতা করা হচ্ছে। এমন সিদ্ধান্ত বিচার প্রক্রিয়াকে ব্যর্থ করারই প্রচেষ্টা।” এইসঙ্গে আবেদনে ১৯৯৮ সালের বিনীত নারায়ণ  বনাম কেন্দ্রীয় সরকার মামলার উল্লেখ করা হয়েছে। ওই মামলায় সিবিআইয়ের (CBI) আধিকারিকদের কার্যকালের মেয়াদ নির্দিষ্ট করার বিষয়ে আবেদন জানানো হয়েছিল।

[আরও পড়ুন: দেশকে কলঙ্কিত করার অভিযোগে বিদ্ধ বীর দাসের শোয়ে নিষেধাজ্ঞা মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর]

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বর কেন্দ্রের তরফে একটি অর্ডিন্যান্স জারি করা হয়। অর্ডিন্যান্সে জানানো হয়, সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রধানদের কার্যকালের মেয়াদ ২ বছর থেকে বাড়িয়ে ৫ বছর করা হচ্ছে। এরপর প্রতিরক্ষা সচিব, স্বরাষ্ট্রসচিব, RAW প্রধান ও আইবি প্রধানের মেয়াদ বৃদ্ধির বিষয়েও অধ্যাদেশ আনে কেন্দ্র। অন্যদিকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অধিকর্তাদের কার্যকালের মেয়াদ বৃদ্ধির বিরোধিতা করে কংগ্রেস। দেশের বৃহত্তম বিরোধী দলের দাবি, এভাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে আরও বেশি করে নিজেদের নিয়ন্ত্রণে আনতে চাইছে সরকার।

এদিকে সিবিআই, ইডির মতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রধানদের মেয়াদ বৃদ্ধির কেন্দ্রীয় অর্ডিন্যান্সকে চ্যালেঞ্জ করে ইতিমধ্যে সুপ্রিম কোর্টে আরও একটি মামলা হয়েছে। সেই মামলা করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র৷ তিনি গতকাল নিজেই টুইট করে এই মামলার কথা জানান। মহুয়া দাবি করেন, কেন্দ্রীয় সরকারের এই অধ্যাদেশ সুপ্রিম কোর্টের রায়ের পরিপন্থী৷

[আরও পড়ুন: ‘বিটকয়েনে ক্ষতি হতে পারে যুব সমাজের’, বিশ্বমঞ্চে যৌথ নীতির প্রস্তাব মোদির

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের বিচারপতি এল এন রাওয়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছিল, ব্যতিক্রমী ক্ষেত্রেই ইডি প্রধানের মতো পদে থাকা কারও মেয়াদ বৃদ্ধি করা উচিত৷

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement