shono
Advertisement

বদলাচ্ছে পাহাড়ের রাজনীতি! দিল্লিতে রাহুলের সঙ্গে বৈঠকে অজয় এডওয়ার্ড, কংগ্রেসকে সমর্থনের ইঙ্গিত

দুটি দল ছাড়া পাহাড়ের প্রায় সব দলের কংগ্রেসকে সমর্থনের ইঙ্গিত।
Posted: 02:15 PM Dec 26, 2023Updated: 04:43 PM Dec 26, 2023

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায় অ ধনরাজ তামাং: দ্রুত বদলাচ্ছে পাহাড়ের রাজনৈতিক সমীকরণ! বিশেষ করে বিনয় তামাংয়ের কংগ্রেস যোগের পর পাহাড়ের রাজনীতিতে যেন প্রাসঙ্গিকতা ফিরে পাচ্ছে কংগ্রেস (Congress)। মঙ্গলবার দিল্লিতে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করে এলেন পাহাড়ের একাধিক প্রভাবশালী রাজনীতিবিদ। সূত্রের খবর, অনীত থাপা এবং মন ঘিসিংয়ের দল ছাড়া পাহাড়ের ছোট-বড় সব রাজনৈতিক দলই এবার কংগ্রেসকে সমর্থন করবে কংগ্রেসকে।   

Advertisement

মঙ্গলবার দিল্লিতে পাহাড়ের একাধিক গুরুত্বপূর্ণ নেতাকে নিয়ে একটি বৈঠক করল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। তাঁদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ নাম হামরো পার্টির (Hamro Party) প্রধান অজয় এডওয়ার্ড। সদ্য দার্জিলিং পুরসভা নির্বাচনে ফল করে অজয়ের দল হামরো পার্টি। জিটিএ নির্বাচনেও হামরো পার্টি ভালো ফল করেছে। এছাড়াও ওই বৈঠকে ছিলেন জিএনএলএফ (GNLF) নেতা প্রকাশ সুব্বা, ভারতীয় গোর্খা পরিসঙ্গ নেতা মুনিশ তামাং।

[আরও পড়ুন: পাক নির্বাচনে মুম্বই হামলার অন্যতম চক্রী হাফিজ সইদ! মৌলবাদীদের দখলে যাবে ইসলামাবাদ?]

কংগ্রেসের তরফে ওই বৈঠকে উপস্থিত ছিলেন খোদ দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। দলের সাংগঠনিক সাধারণ সম্পাদক কে সি ভেনুগোপাল। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও (Adhir Ranjan Chowdhury) উপস্থিত ছিলেন ওই বৈঠকে। বিনয় তামাং নিজেও ছিলেন। সূত্রের খবর, পাহাড়ের রাজনীতির গতিপ্রকৃতি সম্পর্কে অজয় এডওয়ার্ডদের থেকে বিস্তারিত জেনেছেন রাহুল গান্ধীরা। কোন দল কাকে সমর্থন করলে কী সমীকরণ হতে পারে, সেটাও বুঝে নিয়েছেন রাহুলরা। বিনয় তামাং ‘হাত’ চিহ্ন নিয়ে ভোটে দাঁড়ালে অজয় এডওয়ার্ডরা সকলেই কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে সমর্থনের ইঙ্গিত দিয়েছেন বলে খবর।

[আরও পড়ুন: হামাসের সুড়ঙ্গ থেকে উদ্ধার ৫ পণবন্দির দেহ! প্রকাশ্যে ভয়াবহ ভিডিও]

মাসখানেক আগেই বিনয় তামাং কংগ্রেসে যোগ দিয়েছেন। তার পর থেকেই তিনি সক্রিয়। সূত্রের খবর, অধীর চৌধুরী বিনয়কে মুখ করে পাহাড়ে কংগ্রেসের প্রাসঙ্গিকতা ফেরাতে চাইছেন। সেই লক্ষ্যেই পাহাড়ের বিভিন্ন দলকে এক ছাতার তলায় আনতে চাইছে হাত শিবির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement