shono
Advertisement

গান্ধীদের হাতেই ব্যাটন! কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে সভাপতি পদে রাহুলকে ফেরানোর দাবি

জল্পনা ছিল মুকুল ওয়াসনিক হতে পারেন নতুন কংগ্রেস সভাপতি।
Posted: 08:36 PM Mar 13, 2022Updated: 10:15 PM Mar 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা ভোটে পাঁচ রাজ্যে শোচনীয় পরাজয় হয়েছে কংগ্রেসের (Congress)। এদিন ছিল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক। জল্পনা ছিল, ভোটে ভারডুবির পর দায়িত্ব ছাড়তে পারেন গান্ধী পরিবারের সদস্যরা। যদিও সূত্রের খবর, ফের রাহুল গান্ধীকে (Rahul Gandhi) দলের সভাপতি করার জোরাল দাবি উঠেছে। এইসঙ্গে খারাপ সময়ে দলকে একজোট হওয়ার বার্তা দিয়েছেন প্রবীণ নেতারা।

Advertisement

এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি সোনিয়া গান্ধী (Sonia Gandhi), সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ও কে সি বেনুগোপাল (KC Venugopal), প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi), রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge), প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম (P Chidambaram) প্রমুখ।

[আরও পড়ুন: ভোপাল থেকে গ্রেপ্তার ৬ সন্ত্রাসবাদী, উদ্ধার বিস্ফোরক]

মনে করা হচ্ছিল রবিবাসরীয় বিকেলে দলের বৈঠকে উঠে আসতে পারে নতুন কোনও কংগ্রেস সভাপতির নাম। ইতিমধ্যে গান্ধীদের বিকল্প হিসেবে উঠে এসেছে মুকুল ওয়াসনিকের (Mukul Wasnik) নাম। যদিও তেমনটা না ঘটে বরং ফের রাহুল গান্ধীকেই সভাপতি করার দাবি তুললেন একধিক কংগ্রেস নেতা।

যদিও সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর ছিল জি-২৩ গোষ্ঠীর নেতারা কংগ্রেসের পরবর্তী সভাপতি হিসেবে মুকুল ওয়াসনিকের নাম প্রস্তাব করেছেন। কংগ্রেসের দীর্ঘদিনের সৈনিক মুকুল বালকৃষ্ণ ওয়াসনিক। একটা সময় কেন্দ্রীয় মন্ত্রীও ছিলেন।

উল্লেখ্য, এই প্রথম গান্ধী পরিবারের সদস্যদের ক্ষমতা থেকে সরে যাওয়ার দাবি শোনা গেল তা নয়। এর আগে ২০১৯ সালে লোকসভা নির্বাচনে ভরাডুবির পরও দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন সোনিয়া-রাহুল। কিন্তু ওয়ার্কিং কমিটি রাজি না হওয়ায় তাঁরা কমিটি ছাড়েননি।

গত কয়েক বছর ধরেই কংগ্রেসের অবস্থার ক্রমাবনতি হয়েছে। এবার যে পাঁচ রাজ্যে ভোট হয়েছিল তার মধ্যে কংগ্রেস একটিতে ক্ষমতায় ছিল, ২টিতে ২০১৭ সালে একক বৃহত্তম দল হিসাবে উঠে এসেছিল এবং একটিতে দলের অন্যতম সেরা মুখ প্রিয়াঙ্কা গান্ধীকে আঁকড়ে ধরে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল। পাঁচ রাজ্যের মধ্যে যে রাজ্যটিতে কংগ্রেস ক্ষমতায় ছিল, সেই পাঞ্জাবেও কার্যত নিশ্চিহ্ন হওয়ার পথে হাত শিবির। ইতিহাসে প্রথমবার কংগ্রেসের ভোট নেমে আসছে ২৫ শতাংশের নিচে। এমন পরিস্থিতিতেই রবিবারের বৈঠক। আপাতত সেই দিকেই চোখ ওয়াকিবহাল মহলের। 

[আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে উচ্চ পর্যায়ের বৈঠকে মোদি, আলোচনা দেশের প্রতিরক্ষা নিয়েও

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement