shono
Advertisement

ভোটের মুখে মধ্যপ্রদেশে রান্নার গ্যাস ৪৫০! কটাক্ষ বিরোধীদের

নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশে বিধানসভা ভোট হওয়ার কথা।
Posted: 09:54 AM Sep 16, 2023Updated: 09:55 AM Sep 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট বড় বালাই। এক ধাক্কায় রান্নার গ‌্যাসের দাম প্রায় অর্ধেক কমিয়ে দিল মধ‌্যপ্রদেশের (Madhya Pradesh) বিজেপি সরকার। শুক্রবার মধ‌্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ঘোষণা করেছেন, বাড়িতে রান্নার জন‌্য ব‌্যবহৃত ভর্তুকিযুক্ত সিলিন্ডার ৪৫০ টাকাতেই কিনতে পারবে রাজ্যের মানুষ। কেন্দ্রীয় ভর্তুকি যাঁরা পাবেন তাঁদেরও রাজ্য সরকারের দেওয়া সুবিধা পেতে সমস্যা হবে না। সকলেই ৪৫০ টাকাতেই রান্নার গ্যাসের সিলিন্ডার পাবেন।

Advertisement

প্রসঙ্গত, আগামী নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে নিজেদের জনদরদী প্রমাণেই সে রাজ্যের বিজেপি সরকারের এই পদক্ষেপ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। উল্লেখ‌্য, গত এপ্রিলেই রাজস্থানের কংগ্রেস পরিচালিত সরকারের মুখ্যমন্ত্রী অশোক গেহলট দারিদ্রসীমার নিচে থাকা রাজ্যবাসীর জন্য ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া শুরু করেছেন।

[আরও পড়ুন: ‘সন্ত্রাস দমন না হলে দ্বিপাক্ষিক সিরিজ নয়’, ফের পাকিস্তানকে হুঙ্কার ভারতের]

এদিন মধ‌্যপ্রদেশ সরকারের তরফে জানানো হয়েছে, গত ১ সেপ্টেম্বর এবং তার পরে ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ এবং ‘মুখ্যমন্ত্রী লাডলি বহেনা’ প্রকল্পে নাম নথিভুক্ত যে ব্যক্তিরা বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের সিলিন্ডার কিনেছেন, তাঁরা সকলেই এই সরকারি ভরতুকি পাবেন। গত আগস্টেই রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে কমানোর কথা ঘোষণা করেছিল নরেন্দ্র মোদি সরকার। বিরোধীদের দাবি, পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা ভোট এবং আগামী বছরের লোকসভা ভোটকে লক্ষ‌্য করেই এই পদক্ষেপ।

মুখ‌্যমন্ত্রীর পদের দৌড়ে নেই, দাবি সিন্ধিয়ার : কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া শুক্রবার বলেন, তিনি প্রতিহিংসার রাজনীতিতে বিশ্বাসী নন এবং কংগ্রেসের প্রবীণ নেতা কমল নাথ এবং দিগ্বিজয় সিংয়ের বিরুদ্ধেও তাঁর কোনও ক্ষোভ নেই। সিন্ধিয়া আরও জানান যে, তিনি কখনওই মুখ্যমন্ত্রী পদের জন্য দৌড়ে ছিলেন না এবং তিনি শুধুমাত্র মধ্যপ্রদেশের অগ্রগতি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চান। একটি সর্বভারতীয় সংবাদমাধ‌্যমের সঙ্গে সাক্ষাৎকারে সিন্ধিয়া বলেন, যেখানেই তিনি অবিচার ও ভুল দেখবেন, তার বিরুদ্ধে লড়াই করবেন।

[আরও পড়ুন: ডেঙ্গুতে মৃত্যু কলকাতার তরুণ চিকিৎসকের, দেহদান করেছেন আগেই]

২০২০ সালের মার্চে ২২ বিধায়ককে সঙ্গে নিয়ে কংগ্রেস ত‌্যাগ করেন সিন্ধিয়া। ফলে কমলনাথ সরকার পড়ে যায়। তাঁরা বিজেপিতে যোগ দিলে বিজেপি রাজ্যে সরকার গঠন করে। মুখ‌্যমন্ত্রী হন শিবরাজ সিং চৌহান। এদিন সিন্ধিয়া বলেন, “আমি বিরাট কোহলি এবং বীরেন্দ্র শেবাগের মতো খেলি। আমি যদি বিরাট এবং শেহবাগের মতো না খেলতাম, তা হলে ২০২০ সালের ঘটনা (যখন কংগ্রেস সরকার পতন হয়েছিল) ঘটত না। আমি আমার অতীত নিয়ে থাকতে চাই না।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement