shono
Advertisement

দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৬ হাজার পার! ফের চিনকে বিঁধল WHO

২০৩ দিনের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ!
Posted: 11:42 AM Apr 07, 2023Updated: 12:45 PM Apr 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বাড়বাড়ন্তকে আর হয়তো হালকাভাবে নেওয়াটা ঠিক হবে না। প্রতিদিন যেভাবে দৈনিক আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে, সেটা রীতিমতো উদ্বেগের। একদিন আগেই দৈনিক আক্রান্তের সংখ্যা ৫ হাজার পেরিয়েছিল। এবার সেটা ৬ হাজার পেরিয়ে গেল।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা (Corona Virus) আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৫০ জন। গতকাল এই সংখ্যাটা ছিল সাড়ে ৫ হাজারের কাছেকাছি। ২০৩ দিন পর দেশের দৈনিক আক্রান্ত ৬ হাজারের গণ্ডি পেরোল। সবচেয়ে উদ্বেগজনক বিষয় হল, দেশের দৈনিক পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ৩.৩৯ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটি রেটও বেড়ে হয়েছে ৩.০২ শতাংশ। দেশে সক্রিয় রোগীর সংখ্যাও প্রতিদিন একটু একটু করে বাড়ছে। বর্তমানে অ্যাকটিভ রোগীর সংখ্যা ২৮ হাজার ৩০৩।

[আরও পড়ুন: মোদি জমানায় ভারতের আর্থিক বৈষম্য নিয়ে রিপোর্ট, সিবিআইয়ের নজরে সেই অক্সফ্যাম]

গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে মোট ১৪ জনের। ফলে দেশের মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৩০ হাজার ৯৪৩। তবে এরই মধ্যে স্বস্তি দিচ্ছে সুস্থতার হার। ৯৮.৭৫ শতাংশ রোগীই করোনাকে হার মানিয়েছেন। পাশাপাশি হাসপাতালে ভরতির সংখ্যাও ক্ষীণ। তবে মহারাষ্ট্রের পরিসংখ্যান বেশ উদ্বেগজনক। মহারাষ্ট্রেই গত ২৪ ঘণ্টায় ৩ জন প্রাণ হারিয়েছেন। দু’জন করে প্রাণ হারিয়েছেন কর্ণাটক এবং রাজস্থানে। যদিও কেন্দ্র বলছে এখনই উদ্বেগের বিশেষ কারণ নেই। সরকার পরিস্থিতির উপর নজর রাখছে। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এলাকা ধরে ধরে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নিজে এ নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেছেন। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যও উচ্চপর্যায়ের বৈঠকে বসছেন। 

[আরও পড়ুন: ৫০ লক্ষ কোটির বাজেট পাশ মাত্র ১২ মিনিটে! ‘অকেজো’ সংসদ নিয়ে কেন্দ্রকে তোপ খাড়গের]

এরই মধ্যে কোভিডের (COVID-19) উৎস নিয়ে ফের চিনকে বিঁধেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO বলছে, করোনার উৎস নিয়ে আরও তথ্য চিনের কাছে আছে। কিন্তু তারা সেটা WHO-কে দিচ্ছে না। হু বৃহস্পতিবার জানিয়েছে, তারা নিশ্চিত যে চিনের কাছে কোভিড সংক্রান্ত অনেক বেশি তথ্য রয়েছে যা কোভিডের উৎস সম্পর্কেও আলোকপাত করতে পারে। সেই তথ্য অবিলম্বে তাঁদের হাতে তুলে দেওয়ার দাবি জানিয়েছে WHO।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement