shono
Advertisement

ওমিক্রনের নয়া প্রজাতিই বাড়াচ্ছে বিপদ! পরপর দু’দিন দেশে আক্রান্ত ৬ হাজারের বেশি

আগামী দিনে গোটা বিশ্বে ছড়াতে পারে ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্ট, বলছে WHO।
Posted: 11:50 AM Apr 08, 2023Updated: 11:50 AM Apr 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০৩ দিন পর শুক্রবার দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছিল ৬ হাজারে। শনিবারও সেই একই পরিসংখ্যান বজায় রাখল। বরং উদ্বেগ আরও বাড়াল পজিটিভিটি রেট এবং কয়েকটি রাজ্যের পরিসংখ্যান।
স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা (Corona Virus) আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১৫৫ জন। গতকালও এই সংখ্যাটা ছিল ৬ হাজারের সামান্য বেশি। বর্তমানে গোটা দেশে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৪৭ লক্ষ ৫১ হাজার ২৫৯। সবচেয়ে উদ্বেগজনক বিষয় হল, দেশের দৈনিক পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ৫.৬৩ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটি রেটও বেড়ে হয়েছে ৩.৪৭ শতাংশ। দেশে সক্রিয় রোগীর সংখ্যাও প্রতিদিন একটু একটু করে বাড়ছে। বর্তমানে অ্যাকটিভ রোগীর সংখ্যা ২১ হাজার ১৯৪।

Advertisement

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে না জানিয়েই পার্কিং ফি বৃদ্ধি! ফিরহাদকে সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশ, জানালেন কুণাল]

গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে মোট ১১ জনের। ফলে দেশের মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৩০ হাজার ৯৫৪। তবে এরই মধ্যে স্বস্তি দিচ্ছে সুস্থতার হার। ৯৮.৭৪ শতাংশ রোগীই করোনাকে হার মানিয়েছেন। পাশাপাশি হাসপাতালে ভরতির সংখ্যাও ক্ষীণ। তবে মহারাষ্ট্রের পরিসংখ্যান বেশ উদ্বেগজনক। মহারাষ্ট্রেই গত ২৪ ঘণ্টায় হাজার জনের বেশি আক্রান্ত। চিন্তা দিল্লি নিয়েও। দিল্লিতে একদিনে আক্রান্তের সংখ্যা ৭৩৩। পজিটিভিটি রেট প্রায় ২০ শতাংশ।

[আরও পড়ুন: রাজ্যকে অন্ধকারে রেখে নির্দেশ! রাজভবনের চিঠি প্রত্যাহারের দাবি শিক্ষামন্ত্রী ব্রাত্যর]

বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রনের রূপভেদই নতুন করে করোনা বাড়ার জন্য দায়ী। ওমিক্রনের XBB.1.15 ভ্যারিয়েন্ট এবং আরও উন্নত এবং আরও সংক্রমক XBB.1.16 ভ্যারিয়েন্টে পরিণত হয়েছে। WHO মনে করছে, এই নয়া ভ্যারিয়েন্ট এখন ভারতে ছড়াচ্ছে। আগামী দিনে গোটা বিশ্বে ছড়াতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement