shono
Advertisement

Breaking News

Coronavirus Update: দেশের কোভিড গ্রাফে বড়সড় স্বস্তি, একদিনে সংক্রমিত প্রায় ১৪ হাজার

কমল অ্যাকটিভ রোগীর সংখ্যাও।
Posted: 10:01 AM Aug 02, 2022Updated: 10:17 AM Aug 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে লড়াইয়ে ক্রমশই এগিয়ে চলেছে ভারত। সময়ের সঙ্গে সঙ্গে মহামারীর কবল থেকে সুস্থ হচ্ছে দেশ। সপ্তাহের দ্বিতীয় দিন, মঙ্গলবার দেশের স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যানে ফের তারই প্রতিফলন দেখা গেল। অনেকটা কমল দৈনিক আক্রান্তের সংখ্যা। স্বস্তি দিয়ে নিম্নমুখী অ্যাকটিভ কেসও (Active cases)। আর কোভিড গ্রাফের এই পতন পরিস্থিতির উন্নতি ঘটিয়েছে।

Advertisement

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩,৭৩৪ জন। সোমবার এই সংখ্যা ছিল প্রায় ১৭ হাজার। সেই তুলনায় মঙ্গলবার সংক্রমণের হার কমল বেশ খানিকটা। মহামারীর কবল থেকে সুস্থতার হারও বাড়ছে। এই মুহূর্তে দেশে কোভিডের (COVID-19) সুস্থতার হার ৯৮.৪৯ শতাংশ। যা আগের দিনের তুলনায় সামান্য বেশি। মৃত্যুহার অবশ্য একই রয়েছে। করোনায় মোট আক্রান্তের ১.২০ শতাংশ রোগী মৃত্যুমুখে ঢলে পড়েছেন।

স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম তথ্য অনুযায়ী, দেশে করোনা অ্যাকটিভ কেস নিম্নমুখী। দেশের সক্রিয় রোগীর সংখ্যা বর্তমানে ১,৩৯,৭৯২। যা শতকরা হিসেবে ০.৩২ শতাংশ।  সোমবার এই সংখ্যা ছিল ১ লক্ষ ৪৩ হাজারের বেশি। এই পরিসংখ্যানে বেশ খানিকটা স্বস্তিতে স্বাস্থ্যমহল থেকে আমজনতা। 

[আরও পড়ুন: স্কুলে চাকরির নামে তোলাবাজি, ছেলের মৃত্যুর পর ঋণ শোধ করে ‘প্রায়শ্চিত্ত’ বাবার]

দেশে এখনও পর্যন্ত করোনা থেকে মুক্তি পেয়েছেন ৪ কোটি ৩৩ লক্ষ ৮৩ হাজার ৭৮৭ জন। শতকরা হিসেবে তা ৯৮.৪৯ শতাংশ। আর কোভিডের বলি মোট ৫,২৬,৪৩০। মোট রোগীর ১.২০ শতাংশ।  দেশের যে রাজ্যগুলিতে করোনা পরিসংখ্যান সবচেয়ে উদ্বেগজনক তার মধ্যে রয়েছে কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং দিল্লি। বাংলাতেও ক্রমশ নিম্নমুখী সংক্রমণ। গত সপ্তাহের শেষদিকে অনেকটা কমে হাজারের কাছাকাছি এসেছে। যদিও মৃত্য়ুহার একইরকম রয়েছে। 

[আরও পড়ুন: ‘পঞ্চায়েত ভোটে কোনও দাদাগিরি চলবে না’, সাংগঠনিক বৈঠকে কড়া বার্তা অভিষেকের]

মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে করোনার বুস্টার ডোজ (Booster Dose) দেওয়া শুরু করতেই দেশে ফের বাড়তে শুরু করেছে করোনা টিকাকরণের (Vaccination) হার। এখনও পর্যন্ত মোট ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে ২০৪ কোটি ৬০ লক্ষেরও বেশি মানুষকে। বিশ্বের মধ্যে গণ টিকাকরণে ভারতের এই উদ্যোগ ইতিমধ্যেই বহুল প্রশংসিত। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement