shono
Advertisement

মুসলিম নাগরিকদের সরিয়ে সুরাটে পরমাণু বিস্ফোরণের ছক, অভিযুক্ত ইয়াসিন ভাটকল-সহ ১১ জঙ্গি

NIA আদালতে অভিযুক্ত ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গিরা।
Posted: 07:14 PM Apr 03, 2023Updated: 07:14 PM Apr 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট (Patiala House Court) সন্ত্রাসবাদে অভিযুক্ত হলেন ইন্ডিয়ান মুজাহিদিনের (Indian Mujahideen) আঞ্চলিক প্রধান ইয়াসিন ভাটকল-সহ (Yasin Bhatkal) ১১ জঙ্গি। ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদী পরিকল্পনা তথা যুদ্ধ ঘোষণার অভিযোগ আনা হল তাঁদের বিরুদ্ধে। UAPA ধারায় অভিযুক্ত ওই জঙ্গিরা। অভিযোগ, সুরাটে (Surat) পরমাণু বোমা বিস্ফোরণের (Nuclear Explosion) পরিকল্পনা ছিল ইয়াসিন ও তাঁর সঙ্গীদের। তার আগে স্থানীয় মুসলিম বাসিন্দাদের এলাকা থেকে সরানোর পরিকল্পনাও করা হয়েছিল।

Advertisement

এই মামলায় তিন অভিযুক্তকে বেকসুর খালাস করেছেন বিশেষ এনআইএ বিচাপতি শৈলেন্দ্র মালিক। পাশাপাশি তিনি জানান, ভারতের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছিল ইয়াসিন ও তাঁর দলবল। এমনকী সুরাটে পরমাণু বিস্ফোরণের ছক কষেছিল ইন্ডিয়ান মুজাহিদিনের জঙ্গিরা। বিচারক জানান, অভিযুক্তদের থেকে বাজেয়াপ্ত একাধিক ডিজিটাল ডিভাইসে জেহাদি ভিডিও ক্লিপ মিলিছে। যেখানে জেহাদের নামে অমুসলিমদের হত্যার ন্যায্যতা দেওয়া হয়েছে। সহিংস জিহাদের সমর্থনে তালিবান এবং আল কায়দার ভিডিও পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: আদানির বন্দরের প্রধান পদে প্রাক্তন ইজরায়েলি রাষ্ট্রদূত, খোঁচা মহুয়ার]

১ জুন, ২০১৩ সালের ইয়াসিন এবং সাজিদের মধ্যে একটি কথোপকথনের অডিও উদ্ধার হয়েছে। যেখানে তাঁরা ছত্তিশগড়ের এক কংগ্রেস নেতার উপর মাওবাদী হামলা নিয়ে আলোচনা করেন। সরকারকে অস্বস্তিতে ফেলতে সাধারণ জনগণের পরিবর্তে নেতাদের হত্যা পরিকল্পনা করা হয়েছিল। যদিও ইয়াসিনের আইজীবী এমএস খান যুক্তি দেন, বোমা বিস্ফোরণের বেশ কয়েকটি মামলায় বিচারের মুখোমুখি হয়েছেন ইয়াসিন। যদিও একটিমাত্র মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। তিনি আরও বলেন, ওই মামলাগুলির প্রমাণের উপর দাঁড়িয়ে বর্তমান মামলা চালানো যায় না। যদিও পাতিয়ালা হাউজ কোর্ট এই যুক্তি মানতে চায়নি। অভিযুক্ত করেছে ইয়াসিন ভাটকল-সহ ১১ জঙ্গিকে।

[আরও পড়ুন: ফের বিশ্বসেরা মোদি, পিছনে ফেললেন বাইডেন, সুনকদের মতো রাষ্ট্রনেতাদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement