Advertisement

গতি হারাচ্ছে ঘূর্ণিঝড় নিভার, প্রবল বৃষ্টিতে বিধ্বস্ত দুই রাজ্য

02:15 PM Nov 26, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ দুর্বল হচ্ছে ঘূর্ণিঝড় নিভার (Nivar)। গতি ও বিধ্বংসী ক্ষমতা হারিয়ে অতি মারাত্মক ঘূর্ণিঝড়টি মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। বৃহস্পতিবার সকালে এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। তবে প্রবল বৃষ্টিতে ভাসছে দক্ষিণের দুই রাজ্য। এদিকে ক্ষয়ক্ষতির কথায় মাথায় রেখে এদিন সকাল ৯টা পর্যন্ত চেন্নাই বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে। জমায়েতের উপর জারি রয়েছে নিষেধাজ্ঞা।

Advertisement

বুধবার মধ্যরাতে তামিলনাড়ু ও পুদুচেরিতে সুপার সাইক্লোন নিভার আছড়ে পড়ে। মাটি ছোঁয়ার সময় নিভারের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিমি। আগামী তিনঘণ্টায় ঝড়টির দুর্বল হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তামিলনাড়ুর মারাক্কানামে ঝড়টি স্থলভাগে প্রবেশ করে এরপর সারা রাত ধরেই তাণ্ডব চালায় ঝড়টি। তবে তেমন কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। বেলা বাড়তে তিনজনের মৃত্যুর খবর মিলেছে।  বহু গাছ উপড়ে পড়েছে। উদ্ধারকার্যে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। সাইক্লোন নিভারের জেরে গত সোমবার থেকেই প্রচণ্ড বৃষ্টি হচ্ছে চেন্নাইয়ে। জলমগ্ন বহু এলাকা। সবার সুরক্ষার কথা মাথায় রেখে বুধবার সন্ধে সাতটা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা অবধি বিমান চলাচল বন্ধ রাখছে এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (এএআই)।

[আরও পড়ুন : মধ্যপ্রদেশে ‘লাভ জেহাদ’ রুখতে বাড়ানো হচ্ছে শাস্তির মেয়াদ, হুঁশিয়ারি মুখ্যমন্ত্রী শিবরাজের]

মধ্যরাতে তামিলনাড়ু ও পুদুচেরির মাঝামাঝি এলাকায় ল্যান্ডফল হয়েছে নিভারের। প্রবল ক্ষয়ক্ষতি করতে করতে ঝড়টি এগিয়ে চলেছে। সাইক্লোনের প্রস্তুতি হিসেবে বুধবার রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করেছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এদাপ্পাদি পালানিস্বামী। বৃহস্পতিবারও রাজ্যের ১৩টা জেলায় সরকারি ছুটি বহাল থাকবে। বুধবার এবং বৃহস্পতিবার মিলিয়ে এক ডজনেরও বেশি স্পেশ্যাল ট্রেন বাতিল করেছে সাদার্ন রেলওয়ে। রাজ্য জুড়ে এক লক্ষেরও বেশি মানুষকে ত্রাণশিবিরে স্থানান্তরিত করা হয়েছে। কয়েকটা জেলায় ইতিমধ্যেই ভারী বৃষ্টির ফলে বাড়ির ভিতরে জল ঢুকে গিয়েছে।

অন্যদিকে, পুদুচেরিতে বড় জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। সেই সময় সবাইকে বাইরে বেরতেও বারণ করা হয়েছে। দুধের বুথ, পেট্রল পাম্প, ওষুধের দোকান, হাসপাতাল আর সরকারি দপ্তর ছাড়া সব পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তামিলনাড়ু এবং পুদুচেরিতে জয়েন্ট সিএসআইআর ইউজিসি নেট পরীক্ষা স্থগিত রাখা হয়েছে।

[আরও পড়ুন : এবার রামের নামে বিমানবন্দর অযোধ্যায়, মন্ত্রিসভায় মিলল ছাড়পত্র]

Advertisement
Next