shono
Advertisement

‘দাম্পত্য সঙ্গমে না নিষ্ঠুরতা, কিন্তু অপরাধ নয়’, মন্তব্য হাই কোর্টের

এক মহিলা তাঁর স্বামীর বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হলে ওই মন্তব্য আদালতের।
Posted: 02:19 PM Jun 21, 2023Updated: 02:22 PM Jun 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দু বিবাহ আইনে যৌন সম্পর্কে (Physical relation) ‘না’ নিষ্ঠুরতা। কিন্তু ভারতীয় দণ্ডবিধিতে তা অপরাধ নয়। এমনই অভিমত প্রকাশ করল কর্ণাটক হাই কোর্ট (Karnataka High Court)। ২০২০ সালে এক মহিলা ও তাঁর বাবা-মা স্বামীর বিরুদ্ধে ৪৯৮এ ধারায় অভিযোগ দায়ের করেন এই মর্মে যে মহিলার স্বামী তাঁর স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেন না। কিন্তু মামলাটি আদালতে উঠলে আদালত জানিয়ে দেয়, ১৯৫৫ সালের হিন্দু বিবাহ আইন অনুযায়ী শারীরিক সম্পর্ক স্থাপন না করা নিষ্ঠুরতা হিসাবে গ্রাহ‌্য হয়। কিন্তু ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারায় তা অপরাধ হিসাবে কখনওই গ্রাহ‌্য হতে পারে না।

Advertisement

এমনকী এই ধারায় যৌন সম্পর্ক বিষয়ক অভিযোগ দায়ের করা যায় না বলেও জানিয়েছে আদালত। মহিলা ও তাঁর পরিবার স্বামীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে, অভিযুক্ত স্বামী চ‌্যালেঞ্জ জানিয়ে পালটা আরজি জানান। দাবি করেন, ৪৯৮এ এবং পণ প্রতিরোধী আইনে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে যা ভিত্তিহীন।

[আরও পড়ুন: গৃহহীন মহিলাদের দেখে হাসি! প্রকাশ্যে ইঞ্জিনিয়ারকে চড় মহারাষ্ট্রের মহিলা বিধায়কের]

পালটা স্বামীর দাবি, ‘ভালবাসা কখনওই শারীরিক সম্পর্কের নিরিখে হয় না।’ আদালত বলে যে ওই ব‌্যক্তি কখনও তাঁর স্ত্রীর সঙ্গে শারীরিকভাবে ঘনিষ্ঠ হননি। কিন্তু যৌন সম্পর্ক স্থাপন না করা ‘নিষ্ঠুরতা’ বলে গণ্য হতে পারে না।

[আরও পড়ুন: স্ত্রীর অত্যাচারে অতিষ্ঠ, বদলা নিতে পরিবারের সবাইকে খুন! শেষে নিজেও আত্মঘাতী যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement