Advertisement

‘আপনিই সারা বিশ্বের অনুপ্রেরণা’, ভারতে এসে মোদির প্রশংসায় পঞ্চমুখ ডেনমার্কের প্রধানমন্ত্রী

08:05 PM Oct 09, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) গোটা বিশ্বের কাছেই অনুপ্রেরণা। এভাবেই প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা গেল ডেনমার্কের প্রধানমন্ত্রী (Denmark PM) মেট ফ্রেডরিকসনকে। শনিবার তিনদিনের ভারত সফরে এসেছেন তিনি। রাষ্ট্রপতি ভবনে তাঁকে স্বাগত জানান মোদি। সেখানে জাঁকজমকপূর্ণ অভ্যর্থনা জানানো হয় ফ্রেডরিকসনকে।

Advertisement

এই প্রথম ভারতে এলেন ড্যানিশ প্রধানমন্ত্রী। তিনদিন তিনি এদেশে থাকবেন। এই সময়কালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়াও আরও অনেকের সঙ্গেই তাঁর বৈঠক করার কথা। ফ্রেডরিকসনের ভারত সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনার প্রকোপ এদেশে বাড়তে শুরু করার পর এই প্রথম কোনও রাষ্ট্রপ্রধান এদেশে এলেন।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: আসন্ন ৫ রাজ্যের ভোটে উত্তরপ্রদেশ-সহ তিন রাজ্যে ক্ষমতায় ফিরতে পারে বিজেপি! বলছে সমীক্ষা]

এদিন মোদির উদ্দেশে ডেনমার্কের প্রধানমন্ত্রী বলেন, ”আপনি গোটা বিশ্বের কাছেই অনুপ্রেরণা। কেননা ১০ লক্ষেরও বেশি পরিবারের জন্য বিশুদ্ধ জল এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষেত্রে আপনি কিছু উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। আমি গর্বিত যে আপনি ডেনমার্কে যাওয়ার আমার আমন্ত্রণ গ্রহণ করেছেন।”

দুই দেশের মধ্যে সম্পর্ক নিয়েও উচ্ছ্বসিত হতে দেখা যায় তাঁকে। তিনি বলেন, ”ভারত ও ডেনমার্কের মধ্যেকার সম্পর্ক সারা বিশ্বের কাছেই একটা নিদর্শন হতে পারে যে কীভাবে সবুজের বৃদ্ধি এবং সবুজ রূপান্তর হাতে হাত ধরে করা সম্ভব।”

[আরও পড়ুন: ‘অনেকেই অ্যাপ্লিকেশন জমা দিয়েছেন’, বিজেপিতে আরও বড় ভাঙনের ইঙ্গিত ফিরহাদ হাকিমের]

উল্লেখ্য, ভারত এবং ডেনমার্কের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বেশ শক্তিশালী। ভারতে রয়েছে ২০০টির বেশি ড্যানিশ সংস্থা। একই ভাবে ডেনমার্কে রয়েছে ৬০টিরও বেশি ভারতীয় সংস্থা। পুনর্নবীকরণযোগ্য শক্তি থেকে বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও পশুপালন, বর্জ্য ব্যবস্থাপনার মতো নানা ক্ষেত্রেই দুই দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও সহযোগিতা খুবই ভালো।

Advertisement
Next