shono
Advertisement

আরএসএসের দায়িত্ব নিয়ে কাটিয়েছেন সাড়ে ৮ বছর, সেই চেনা আন্দামানে গিয়ে নস্ট্যালজিক দিলীপ ঘোষ

সংসদের স্বরাষ্ট্র বিষয়ক স্ট্যান্ডিং কমিটির কাজে আন্দামানে গিয়েছেন বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি।
Posted: 02:43 PM Apr 16, 2023Updated: 02:48 PM Apr 16, 2023

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: প্রায় সাড়ে আট বছর আন্দামানে (Andaman) আরএসএসের দায়িত্বে ছিলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। আন্দামানে সংগঠন গড়তে তাঁর ভূমিকা ছিল বেশ গুরুত্বপূর্ণ। স্বরাষ্ট্র বিষয়ক বিভাগের স্ট্যান্ডিং কমিটির হয়ে নববর্ষে দু’দিনের সফরে নিজের সেই পুরনো জায়গায় গিয়ে নস্ট্যালজিক হয়ে উঠলেন দিলীপ ঘোষ।

Advertisement

হ্যাভলকে বাঙালি গ্রামে পয়লা বৈশাখ পালন, পুরনো পরিচিত কার্যকর্তার বাড়িতে দুপুরে খাওয়াদাওয়া, আবার বিকেলে পোর্ট ব্লেয়ারে আরএসএসের বিভিন্ন শাখা সংগঠনের কার্যকর্তার সঙ্গে সাক্ষাৎ করলেন তিনি। তাদের সঙ্গে গল্প, আড্ডায় দিলীপবাবু সেই ১৯৯৯ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত আন্দামানে থাকার স্মৃতিচারণা করলেন। সাড়ে আট বছর যেখানে ছিলেন পোর্ট ব্লেয়ার (Port Blair) স্কুল লাইনের সেই বাড়িতেও গেলেন। সংসদের স্বরাষ্ট্র বিষয়ক স্ট্যান্ডিং কমিটির হয়ে গত শুক্রবার আন্দামান গিয়েছিলেন মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। তাঁর সঙ্গে ছিলেন পশ্চিমবঙ্গের কংগ্রেস নেতা সাংসদ প্রদীপ ভট্টাচার্য। ছিলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব, ডাঃ অনিল জৈন, সত্যপাল সিং, ব্রিজলাল প্রমুখ সাংসদ তথা স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

[আরও পড়ুন: তীব্র গরমে পুড়ছে বাংলা, সোম থেকে শুক্র স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর]

 

দিলীপ ঘোষ জানালেন, “হ্যাভলকে প্রশাসনিক মিটিং করেছি। সেখানকার মুখ্যসচিব থেকে শুরু করে সরকারি আধিকারিকদের সঙ্গে। সেখানকার জনপ্রতিনিধিদের সঙ্গে মিটিং হয়। তারপর আমার পুরনো পরিচিতদের সঙ্গে দেখা করেছি। হ্যাভলক দ্বীপে বিজেপির প্রবীণ কার্যকর্তা এন সি রায়ের বাড়িতে গিয়েছিলাম। নিজের পুরনো জায়গায় গিয়ে, সংগঠনের পুরনোদের অনেকের সঙ্গে দেখা করে ভালই লাগছিল। দীর্ঘদিন এখানে আরএসএসের (RSS) প্রচারকের দায়িত্বে থাকায় প্রতিটা জায়গাই আমার চেনা। অনেক নতুনদের সঙ্গেও পরিচয় হল। হ্যাভলক বিচে গিয়েছিলাম। সস্ত্রীক প্রদীপ ভট্টাচার্য ছিলেন।”

[আরও পড়ুন: পুকুরে নেমে জীবনকৃষ্ণের মোবাইল খুঁজছেন TMC কর্মীরাই! নেতৃত্বে দলের অঞ্চল সভাপতি, ব্যাপারটা কী?]

চৈত্র সংক্রান্তি ও নববর্ষের সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ছিলেন বাংলায়। ঠিক সেই সময় দিলীপ ঘোষের আন্দামান বেড়ানো নিয়ে কম গুনগুন, ফিসফাস হয়নি। তবে দিলীপ ঘোষ বুঝিয়ে দিলেন, তিনি কাজেই ছিলেন। স্বরাষ্ট্র বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সফরে আন্দামান চষে বেড়িয়েছেন বঙ্গ বিজেপির অন্যতম সফল প্রাক্তন সভাপতি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement