shono
Advertisement

চারদিনের মধ্যেই ফের জোরাল ভূমিকম্প দিল্লিতে, কেঁপে উঠল জম্মু-কাশ্মীরও

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮।
Posted: 08:14 PM Jan 05, 2023Updated: 08:47 PM Jan 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছর পড়তে না পড়তেই দু’বার ভূমিকম্প (Earthquake) রাজধানী দিল্লিতে (Delhi)। পয়লা জানুয়ারির পর ফের বৃহস্পতিবার কেঁপে উঠল দিল্লি ও সংলগ্ন এলাকা। ভূমিকম্পের মুখে পড়ছে জম্মু-কাশ্মীরও (Jammu and Kashmir)। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৮। তবে প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, ভালই কম্পন অনুভূত হয়েছে। জানা গিয়েছে, ভূমিকম্পের উৎস ছিল পাকিস্তান (Pakistan)। 

Advertisement

 

বৃহস্পতিবার সন্ধে ঠিক ৭টা বেজে ৫৫ মিনিট। জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু-কাশ্মীর , দিল্লি ও সংলগ্ন এলাকা।  পরে জানা গিয়েছে, ভূমিকম্পের উৎস ছিল আফগানিস্তানের (Afghanistan) দক্ষিণ সীমান্ত ফৈজাবাদ থেকে ৭৯ কিলোমিটার দূরে। সেটা হিন্দুকুশ অঞ্চলের মধ্যে পড়ে। ফলে গোটা এলাকাই কেঁপে ওঠে। যদিও ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। তবে আশঙ্কা, আফগানিস্তান ও পাকিস্তান ভালই ক্ষতি হয়েছে। 

[আরও পড়ুন: পাখির চোখ লোকসভা নির্বাচন, ২০২৪ সালের ১ জানুয়ারিই খুলবে রাম মন্দির, ঘোষণা শাহর]

এর আগে পয়লা জানুয়ারি অর্থাৎ বছরের প্রথম দিনে দিল্লি ও হরিয়ানায় (Haryana) ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৮।  উৎস ছিল হরিয়ানার ঝাঝর থেকে ৫ কিলোমিটার গভীরে। বিশেষ কোনও ক্ষয়ক্ষতি হয়নি। চারদিনের মধ্যে ফের কম্পন রাজধানীর বুকে।  আতঙ্কিত দিল্লিবাসী।  সকলকে সাবধানে থাকা এবং আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে।

[আরও পড়ুন: ‘প্রিয় দিদি’কে জন্মদিনের শুভেচ্ছা, মমতাকে ‘মিষ্টি’ উপহার পাঠালেন সৌরভ গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement