Advertisement

বাংলা-সহ পাঁচ রাজ্যের নির্বাচনের দিন ঘোষণা আজই, জানাল কমিশন

11:52 AM Feb 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা-সহ চার রাজ্য এবং এক কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা আজই। বিকেল সাড়ে চারটে নাগাদ সাংবাদিক সম্মেলন করে ভোটের দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন (Election Commission)।

Advertisement

দিন কয়েক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) অসমের একটি সভায় ইঙ্গিত দিয়েছিলেন, বাংলা-সহ পাঁচ রাজ্যে ভোট ঘোষণা হতে পারে আগামী ৭ মার্চ। কিন্তু সূত্রের খবর, অতদিন পর্যন্ত অপেক্ষা নয়। আজই ঘোষণা হয়ে যেতে পারে পাঁচ রাজ্যের নির্বাচন। বাংলা ছাড়াও অসম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরিতে একসঙ্গে নির্বাচন ঘোষণা হওয়ার কথা।  সবক’টি রাজ্যেরই বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে মে মাসে। 

[আরও পড়ুন: ‘লাখো কৃষকের রক্ত কংগ্রেসের হাতে’, রাহুল গান্ধীকে যোগীর সঙ্গে তুলনা বিজয়নের]

ইতিমধ্যেই বাংলা-সহ পাঁচ রাজ্য ঘুরে ভোটপ্রস্তুতি খতিয়ে দেখেছে কমিশনের ফুল বেঞ্চ। এরাজ্যের সমস্ত জেলাশাসক, প্রশাসনিক কর্তা এবং রাজ্য নির্বাচন কমিশনের আধিকারিকদের সঙ্গে কথা বলেছেন মুখ্য নির্বাচনী আধিকারিকরা। কোভিডের (COVID-19) জন্য নিযুক্ত নোডাল অফিসার অর্থাৎ রাজ্যের স্বাস্থ্য সচিবের সঙ্গেও কথা হয়েছে নির্বাচন কমিশনের। রাজ্যের আধিকারিকদের সঙ্গে কথা বলে গিয়ে ভোটের নিরাপত্তা নিয়ে দিল্লিতে পর্যালোচনা বৈঠকও সেরে ফেলেছে কমিশন। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও রাজ্যে আসা শুরু হয়ে গিয়েছে। এক কথায়, রাজ্যের নির্বাচনের সমস্ত প্রস্তুতিই মোটামুটি সারা। 

[আরও পড়ুন: প্রভাব পড়বে মুদ্রাস্ফীতিতে, এবার পেট্রোপণ্যের শুল্ক কমানোর আরজি আরবিআই গভর্নরের]

এখন প্রশ্ন হল, রাজ্যে ক’ দফায় ভোট হবে? বাংলার নির্বাচনের নিরাপত্তা নিশ্চিত করাটাকে বড়সড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে কমিশন। শুরু থেকেই এরজ্যের উপর রয়েছে বাড়তি নজর। গতকালও ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন এক ভারচুয়াল বৈঠকে জেলাশাসকদের নিরাপত্তা নিয়ে আরও কড়া হওয়ার নির্দেশ দিয়েছেন। মুর্শিদাবাদ-সহ কয়েকটি জেলা প্রশাসনকে তিরস্কারও করেছেন। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয় এবং মন্ত্রী জাকির হোসেনের উপর হামলার ঘটনা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে কমিশন। তাই ভোটে তাঁরা কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না বলেই সূত্রের খবর। শোনা যাচ্ছে, বাংলায় ন্যূনতম ৭ দফায় ভোট করাতে চায় কমিশন। প্রয়োজনে দফা বাড়ানোও হতে পারে। 

Advertisement
Next