shono
Advertisement

‘ছুটি’র আরজি মঞ্জুর ইডির, সোমবার পর্যন্ত জেরা নয় রাহুল গান্ধীকে

২০ জুন ফের সমন পাঠানো হবে তাঁকে।
Posted: 08:50 AM Jun 17, 2022Updated: 09:34 AM Jun 17, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: তাঁকে সোমবার পর্যন্ত সময় দেওয়ার জন্য আরজি জানিয়েছিলেন কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। সেই আরজি মেনে নিল কেন্দ্রীয় সংস্থা। এরপর সোমবার তাঁকে ফের সমন পাঠানো হবে বলে জানিয়েছে ইডি। ন্যাশনাল হেরাল্ড মামলায় ইতিমধ্যেই ৩০ ঘণ্টা জেরার মুখে পড়তে হয়েছে রাহুলকে। বৃহস্পতিবার ইডির কাছে একটি দিনের বিরতি চেয়ে নিয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। সেই হিসেবে আজ, শুক্রবারই ফের তাঁর যাওয়ার কথা ছিল ইডি দপ্তরে। কিন্তু পরে তিনি আরজি জানান, তাঁকে আরও কয়েকদিন সময় দেওয়ার জন্য। অবশেষে সেই আরজি মেনে নিল কেন্দ্রীয় সংস্থা।

Advertisement

রাহুলের মা কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী করোনায় আক্রান্ত হয়ে দিল্লির গঙ্গারাম হাসপাতালে ভরতি। আপাতত সেখানে মায়ের কাছেই বেশির ভাগ সময় কাটাচ্ছেন রাহুল ও তাঁর বোন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা। এই কথা জানিয়েই কয়েকদিনের ‘ছুটি’ চেয়েছিলেন রাহুল। উল্লেখ্য, ওই একই মামলায় সোনিয়াকেও তলব করেছে ইডি। ২৩ জুন তাঁর ইডি দপ্তরে যাওয়ার কথা।

এদিকে রাহুলকে এই মামলায় বারবার ডাকা প্রসঙ্গে কংগ্রেসের অভিযোগ, এর পিছনে রয়েছে বিজেপির ‘প্রতিহিংসামূলক রাজনীতি’। প্রশ্ন উঠছে, প্রতিদিন এত দীর্ঘ সময় ধরে কেন রাহুলকে থাকতে হচ্ছে ইডির দপ্তরে? নাম জানাতে অনিচ্ছুক ইডির এক কর্তা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত তিনদিন ধরে রাহুল গান্ধীর জেরার অডিও এবং ভিডিও রেকর্ডিং করা হচ্ছে। তারপর তাঁর বয়ান লেখা হচ্ছে। সেই লিখিত বয়ানে স্বাক্ষর করিয়ে তারপর তাঁকে ‘ছুটি’ দেওয়া হচ্ছে। সেকারণেই জেরার প্রক্রিয়া এতটা দীর্ঘ হচ্ছে।

এদিকে সোমবার থেকেই এই ইস্যুতে দেশভর প্রতিবাদ-বিক্ষোভ শুরু করেছে কংগ্রেস। দেশজুড়ে রাজভবন ঘেরাও কর্মসূচির পাশাপাশি সত্যাগ্রহ পালনও করছে শতাব্দীপ্রাচীন দল। অভিযোগ, পুলিশ কংগ্রেস কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করছে। এই অভিযোগে বৃহস্পতিবারই কংগ্রেস সাংসদরা দেখা করেছেন লোকসভার স্পিকার ও রাজ্যসভার চেয়ারম্যানের সঙ্গে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement