shono
Advertisement

কয়লাকাণ্ডে ফের ইডির স্ক্যানারে মূল চক্রী লালা, বুধবার দিল্লির অফিসে তলব

এর আগে একাধিকবার তলব করা হলেও হাজিরা এড়ান লালা।
Posted: 11:05 AM Sep 19, 2023Updated: 01:37 PM Sep 19, 2023

অর্ণব আইচ: কয়লা পাচার কাণ্ডে (Coal Scam)ফের কেন্দ্রীয় তদন্তকারীদের স্ক্যানারে মূল চক্রী লালা ওরফে অনুপ মাজি। তাঁকে বুধবার দিল্লির ইডি (ED) অফিসে তলব করা হয়েছে বলে খবর। বেলা ১১টার মধ্যে তদন্তকারীদের মুখোমুখি হতে হবে অনুপ মাজিকে। এর আগেও বহুবার তাঁকে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু তিনি এড়িয়ে গিয়ে একবারই মাত্র সিবিআইয়ের ডাকে হাজিরা দিয়েছিলেন। কলকাতার নিজাম প্যালেসে গিয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন লালা। এবার দিল্লির (Delhi) ইডি অফিসে কি যাবেন? সেই প্রশ্ন তো থাকছেই। পাশাপাশি ইডি সূত্রে খবর, এবারও তিনি হাজিরা এড়ালে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে কেন্দ্রীয় সংস্থা। সেইমতো এখনই আইনি পরামর্শ নেওয়া হচ্ছে।

Advertisement

২০২১ সালের এপ্রিল মাসে সিবিআইয়ের (CBI) জিজ্ঞাসাবাদের মুখে পড়েছিলেন লালা ওরফে অনুপ মাজি। আদতে পুরুলিয়ার বাসিন্দা এই অনুপ মাজি বিভিন্ন কয়লা খনি থেকে পাচারের ক্ষেত্রে যে অন্যতম বড় মাথা ছিলেন, তার বেশ কিছু প্রমাণ আগেই কেন্দ্রীয় তদন্তকারীদের হাতে এসেছে বলে দাবি। তবে পাচারচক্র এবং মানিট্রেল অর্থাৎ ওই টাকা কোথায় কোথায় বণ্টন করা হতো, সেসব সম্পর্ক বিস্তারিত তথ্য হাতে পেতে লালাকে জিজ্ঞাসাবাদ জরুরি বলে মনে করছেন তদন্তকারীরা। ইডি সূত্রে খবর, তাঁদের কাছে এই খবরও আছে যে লালা বিভিন্ন প্রভাবশালী ব্যক্তির থেকে ‘প্রোটেকশন মানি’ নিতেন।

[আরও পড়ুন: ৬৬ কেজি সোনা, ২৯৫ কেজি রুপোর অলঙ্কার, নিরাপত্তার ঘেরাটোপে দেশের ধনীতম গণেশ

এর আগে যখন বারবার লালাকে কয়লাকাণ্ড নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য তলব করছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা, সেসময় তিনি সুপ্রিম কোর্ট থেকে ‘রক্ষাকবচ’ নিয়েছিলেন। তার মেয়াদ শেষের পরও অবশ্য তাঁকে সেভাবে কোনও আইনি প্যাঁচে পড়তে হয়নি। কিন্তু কয়লা কেলেঙ্কারির কিনারা করতে ফের সক্রিয় হয়ে উঠেছে ইডি। সেই কারণে পাচারের আর্থিক দিক সম্পর্কে জানতে ফের লালাকে তলব করা হল বুধবার। তবে লালা ইডির ডাকে সাড়া দিয়ে বুধবার দিল্লির দপ্তরে যাবেন কি না, তা এখনও অজানা। 

[আরও পড়ুন: INTTUC-র বিশ্বকর্মা পুজোর থিমে মণিপুর ইস্যু থেকে রেল দুর্ঘটনা! পালটা দিল বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement