shono
Advertisement

মিলেছে কত অনুদান? বুধবারের মধ্যে জানাবে সব রাজনৈতিক দল, নির্দেশ কমিশনের

সুপ্রিম নির্দেশের পরেই 'নির্বাচনী বন্ড’ নিয়ে তৎপর কমিশন।
Posted: 08:19 PM Nov 14, 2023Updated: 08:19 PM Nov 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘নির্বাচনী বন্ড’ (Electoral Bond) সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে (Supreme Court) কেন্দ্র দাবি করেছিল, রাজনৈতিক দলগুলির আয়ের উৎস জানার অধিকার নেই জনতার। যদিও সুপ্রিম নির্দেশে তৎপর হল নির্বাচন কমিশন (Election Commission of India)। ১৫ নভেম্বর, বুধবার বিকেল ৫টার মধ্যে যাবতীয় হিসেব জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফে।

Advertisement

নির্বাচনী বন্ডের মামলায় কেন্দ্রের আর্জি সত্বেও সুপ্রিম কোর্ট রাজনৈতিক দলগুলিকে আয়ের উৎস জানাতে বলেছিল। আদলত নির্দেশ দিয়েছিল, গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কত অনুদান মিলেছে, সেই তথ্য বন্ধ খামে জানাতে হবে। এর পর মঙ্গলবার ওই হিসেব দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। যদিও কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি যুক্তি দিয়েছিলেন, তথ্যের অধিকার আইনে রাজনৈতিক দলগুলির অনুদান তথা নির্বাচনী বন্ডের উৎস জানার অধিকার নেই আমজনতার। আরও বলেন, সংবিধান সবকিছু জানার অধিকার দেয় না জনতাকে। বিশেষ ক্ষেত্রে যুক্তিসঙ্গত গোপনীয়তার প্রসঙ্গ তোলেন তিনি।

 

[আরও পড়ুন: মিজোরাম পুলিশের কাছে আত্মসমর্পণ মায়ানমার সেনার জওয়ানদের!]

নির্বাচনী বন্ডের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে একাধিক মামলা হয়েছে শীর্ষ আদালতে। মামলাকারীরা অভিযোগ করেন, রাজনৈতিক দলগুলির অবৈধ এবং বিদেশ থেকে এই বন্ডের মাধ্যমে টাকা পেতে পারে। এর ফল গণতন্ত্র ধ্বংস হবে। যদিও কোনও রাজনৈতিক দলই এই দাবি মানতে চায়নি। ৩ অক্টোবর মামলার শুনানিতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ নির্দেশ দেয়, আগামী দুই সপ্তাহের মধ্যে সব তথ্য দিতে হবে নির্বাচন কমিশনকে। এই রায়ের পরেই তৎপর হল কমিশন।

[আরও পড়ুন: সেমিফাইনালের মুম্বই কালোবাজারির আখড়া! আড়াই লক্ষ টাকায় বিকোচ্ছে ১টি টিকিট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement