shono
Advertisement
Election Commission

সুপ্রিম কোর্টের নির্দেশ, ইভিএম ব্যবহারের নিয়মে বদল আনল নির্বাচন কমিশন

Published By: Anwesha AdhikaryPosted: 08:28 PM May 01, 2024Updated: 08:28 PM May 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ মেনে ইভিএম ব্যবহারের নিয়মে বদল আনল নির্বাচন কমিশন। বুধবার কমিশনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, প্রত্যেক রাজ্যের নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট মিলিয়ে দেখার মামলার রায় দেওয়ার সময়ে কমিশনকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই রায় অনুযায়ী পদক্ষেপ করল কমিশন।

Advertisement

লোকসভা নির্বাচন চলাকালীনই সুপ্রিম কোর্টে ইভিএমের (EVM) ভোটের সঙ্গে ভিভিপ্যাট (VVPAT) স্লিপ মিলিয়ে দেখার আবেদনের শুনানি শুরু হয়। ব্যালটে ভোটগ্রহণ চেয়েও আবেদন জমা পড়ে। ভোটে কারচুপি রুখতে ভোটারদের হাতে ভিভিপ্যাট স্লিপ তুলে দেওয়ারও প্রস্তাব ওঠে। তবে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, তিনটি আর্জিই খারিজ। বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চের মতে, অন্ধভাবে কোনও ব্যবস্থাকে অবিশ্বাস করলে অযৌক্তিক সন্দেহ তৈরি হয়।

[আরও পড়ুন: সেক্স স্ক্যান্ডালে জড়িয়ে দেশছাড়া, প্রথমবার মুখ খুললেন দেবেগৌড়ার নাতি

এই রায়ের পাশাপাশি ইভিএম নিয়ে কমিশনকে (Election Commission) দুটি নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। প্রতীক লোড করে দেওয়ার পরে ইভিএম সিল করে দিতে হবে। ৪৫ দিনের জন্য এই ইভিএম সংরক্ষণ করতে হবে। তাছাড়াও দ্বিতীয় বা তৃতীয় স্থানে থাকা প্রার্থীদের অনুরোধে ইভিএমের পুড়ে যাওয়া মাইক্রোকন্ট্রোলার খতিয়ে দেখতে পারেন ইঞ্জিনিয়াররা। তবে খরচ বহন করতে হবে প্রার্থীদের। ইভিএমের কারচুপি ধরা পড়লে প্রার্থীদের টাকা ফেরত দেওয়া হবে।

লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) তৃতীয় দফার ভোটগ্রহণের আগেই সুপ্রিম কোর্টের নির্দেশ কার্যকর হয়েছে বলে জানিয়েছে কমিশন। বিবৃতি দিয়ে কমিশন জানিয়েছে, ১ মে থেকে সমস্ত ইভিএমে প্রতীক লোড করার কাজ শুরু হয়ে যাবে। তাছাড়াও প্রত্যেক রাজ্যের নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে যেন ইভিএম সংরক্ষণের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়। আগামী ৭মে দেশজুড়ে তৃতীয় দফার ভোটগ্রহণ। তার আগেই যত দ্রুত সম্ভব ইভিএমে প্রতীক লোডের কাজ শেষ হবে বলে দাবি কমিশনের।  

[আরও পড়ুন: ‘ভয়ংকর পার্শ্বপ্রতিক্রিয়া’, কোভিশিল্ডের বিরুদ্ধে এবার শীর্ষ আদালতে মামলা দায়ের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট মিলিয়ে দেখার মামলার রায় দেওয়ার সময়ে কমিশনকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।
  • বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চের মতে, অন্ধভাবে কোনও ব্যবস্থাকে অবিশ্বাস করলে অযৌক্তিক সন্দেহ তৈরি হয়।
  • প্রত্যেক রাজ্যের নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে যেন ইভিএম সংরক্ষণের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়।
Advertisement